নড়াইলে চিত্রশিল্পী সুলতানের ৯৮তম জন্মবার্ষিকেতে শুরু হয়েছে ‘সুলতান মেলা।


প্রকাশের সময় : জানুয়ারী ১০, ২০২৩, ৯:০৫ অপরাহ্ন / ২২৫
নড়াইলে চিত্রশিল্পী সুলতানের ৯৮তম জন্মবার্ষিকেতে শুরু হয়েছে ‘সুলতান মেলা।

নড়াইলে চিত্রশিল্পী সুলতানের ৯৮তম জন্মবার্ষিকেতে শুরু হয়েছে ‘সুলতান মেলা।

আঃজলিল, স্টাফ রিপোর্টারঃ–

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলে শুরু হয়েছে ১৪ দিনব্যাপী ‘সুলতান মেলা।শনিবার (৭ জানুয়ারি) বিকেলে নড়াইল ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে এ মেলার উদ্বোধন করেন খুলনা অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আব্দুর রশিদ। জাতীয় সংগীতের তালে পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে শান্তির প্রতীক কবুতর ও বেলুন উড়িয়ে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। এর আগে সুলতান মেলা উপলক্ষে এস এম সুলতান সংগ্রহশালা থেকে একটি র‍্যালি সুলতান মঞ্চে এসে শেষ হয়।জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের যৌথ আয়োজনে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোষ, সদর পৌর মেয়র আঞ্জুমান আরা, সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক রবিউল ইসলাম, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ডু, প্রেস ক্লাবের সভাপতি এনামুল কবির টুকু প্রমুখ।২০০১ সালে গঠিত হয় চিত্রশিল্পী এস এম সুলতানের নামে এস এম সুলতান ফাউন্ডেশন। সেই থেকে জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে প্রতি বছর এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

মেলাকে কেন্দ্র করে ইতোমধ্যে সাংস্কৃতিক সংগঠনগুলোর মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। মেলায় স্থানীয় মূর্ছনা সংগীত নিকেতন, সরগম, গ্রেভ, যুগান্তর নাট্য সংসদ, ছন্দায়ন, চিত্রা থিয়েটার, ছায়ানট, উদীচী শিল্পীগোষ্ঠী, জেলা শিল্পকলা একাডেমিসহ ৫০টি সাংস্কৃতিক সংগঠন নৃত্য, কবিতা আবৃত্তি, সংগীতানুষ্ঠান ও নাটক পরিবেশন করবেন। শিল্পীর জীবন দর্শন, শিল্পীসত্তা ও কর্মময় জীবনের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। অনুষ্ঠানে লালন একাডেমিসহ ঢাকা ও খুলনার শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে— সুলতান মঞ্চে বাংলাদেশ, ভারত, নেপাল, আমেরিকা, জিম্বাবুয়ে, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ দেশ-বিদেশের বিশিষ্ট শিল্পীদের আঁকা ছবির প্রদর্শনী, শিশু-কিশোরের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, লাঠিখেলা, মহিলা কাবাডি, কুস্তি, ভলিবল, ঘোড়া দৌড়, আর্চারি। এছাড়াও মেলাকে প্রাণবন্ত করে তুলতে দেশের বিভিন্ন জেলা থেকে রকমারি পসরা নিয়ে দোকান সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা।

নড়াইলের জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, গ্রামীণ ঐতিহ্য শিল্প সংস্কৃতির জেলা নড়াইল। এ মেলা নড়াইলবাসীর প্রাণের মেলা। প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের যৌথ সিদ্ধান্তে একজন গুণী চিত্রশিল্পীকে ‘সুলতান পদক’ দেওয়া হবে।

প্রেরক,

আঃজলিল