“সিত্রাং”আন্দামান সাগরের কাছের লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে”


প্রকাশের সময় : অক্টোবর ২৪, ২০২২, ৬:৫০ অপরাহ্ন / ৩১৬
“সিত্রাং”আন্দামান সাগরের কাছের লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে”
“সিত্রাং”আন্দামান সাগরের কাছের লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে”
মেহেদি হাসান নয়ন, বাগেরহাট
এবার বঙ্গোপসাগরে চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’আন্দামান সাগরের কাছের লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। আগামী মঙ্গলবার ভোরে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে। পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচপটি আরও সামান্য উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে।
মোংলা সমুদ্র বন্দর থেকে ৭৭৫ কিলোমিটার দক্ষিনে রয়েছে ফলে নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে আবহাওয়া অধিদপ্তর মোঃ মনোয়ার হোসেন এই তথ্য জানিয়েছে, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। এটি দমকা অথবা ঝোড়ো হাওয়ার কারণে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।
মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী বলেন, সাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে সকাল থেকে মোংলা বন্দরের আকাশে সূর্য দেখা দিচ্ছেনা। ভোর থেকে গুরি গুরি বৃষ্টি হচ্ছে। আজ রাতে হালকা ও কাল (২৪ অক্টোবর) ও পরশু (২৫ অক্টোবর) মাঝারি ভারী বৃষ্টিপাত হবে। এরপর বৃষ্টি ঝড়িয়ে এর শক্তি কমে পরিবেশ স্বাভাবিক হবে। এছাড়া নদীতে স্বাভাবিকের চেয়ে দুই থেকে তিন ফুট পানি বাড়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ জানান, এই মূহুর্তে সার, কয়লা, গ্যাস ও সিমেন্টর কাঁচামাল ক্লিংকারসহ বন্দরে ১৩টি বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে। সেসব জাহাজে স্বাভাবিক নিয়মেই কাজ চলছে। তবে দূর্যোগ বাড়লে পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।