সাজাহানপুরে প্রায় দশ বিঘা আলু ক্ষেত আগাছা পরিষ্কার নাশক ঔষধ প্রয়োগ করে পুড়িয়ে সাবাড়।


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১১, ২০২৩, ৮:০৬ অপরাহ্ন / ৫৪০
সাজাহানপুরে প্রায় দশ বিঘা আলু ক্ষেত আগাছা পরিষ্কার নাশক ঔষধ প্রয়োগ করে পুড়িয়ে সাবাড়।
সাজাহানপুরে প্রায় দশ বিঘা আলু ক্ষেত আগাছা পরিষ্কার নাশক ঔষধ প্রয়োগ করে পুড়িয়ে সাবাড়।
মাসুদ রানা,ষ্টাফ রিপোর্টারঃ
বগুড়ার সাজাহানপুর উপজেলার আড়িয়া ইউনিয়নের বগুড়াপাড়া এলাকায় প্রায় দশ বিঘা আলু ক্ষেত জমিতে আগাছা পরিষ্কার নাশক ঔষধ প্রয়োগ করে পুড়িয়ে সাবাড় করেছে দূর্বৃত্তরা।
ৎসরেজমিনে গিয়ে দেখা যায়,আড়িয়া ইউনিয়নের  বগুড়াপাড়া এলাকায় প্রায় পাঁচ জন আলু চাষির দশ বিঘা আলু চাষ জমিতে আগাছা পরিষ্কার নাশক ঔষধ প্রয়োগ করে আলুর গাছ পুড়িয়ে সাবাড় করেছে দূর্বৃত্তরা এতে এবার আলু চাষে চরম ক্ষতির মুখে ওই এলাকার আলু চাষিরা।
বগুড়া পাড়া এলাকার আলু চাষি সাজাহান আলী জানান,আমার ৫ বিঘা জমিতে ধার দেনা করে টাকা সংগ্রহ করে কীটনাশক ও সার বীজ দোকান থেকে বাকি করে নিয়ে আলু চাষ করে ছিলাম আর ২০/২৫ দিন পর আলু উত্তোলন করে বিক্রি করে ধার দেনা পরিশোধ করার কথা ছিলো কিন্তু কে বা কাহারা শক্রুমি করে রাতের আধারে আলু হ্মেতে আগাছা নাশক ঔষধ প্রয়োগ করে। এতে আমার পাঁচ বিঘা জমির আলুর গাছ পুড়ে গেছে ও পচনধরা শুরু হয়েছে এতে আমার প্রায় তিন লাখ টাকার হ্মতি সাধন হয়েছে।
একই এলাকার কৃষক খোরশেদ আলী জনান,আমার দুই বিঘা জমির আলুর হ্মেতে রাতের আধারে কে বা কাহারা আগাছা পরিষ্কার  নাশক ঔষধ প্রয়োগ করে পুড়িয়ে সাবাড় করে দিয়েছে এতে আমার প্রায় ১ লাখ ২০ হাজার টাকার হ্মতি সাধন হয়েছে।
একই ভাবে একই এলাকার একই স্থানের আরো তিন চার জন আলু চাষির আলু হ্মেত আগাছা পরিষ্কার নাশক ঔষধ দিয়ে পুড়িয়ে ফেলা হয়েছে।
এই বিষয়ে সাজাহানপুর উপজেলার কৃষি অফিসার কৃষি বিদ মোঃনুরে আলম জানান,আমরা বিষয়টি শোনার পর পুড়িয়ে ফেলা আলু হ্মেত গুলো পরিদর্শন করেছি,এটি আগাছা পরিষ্কার নাশক ঔষধ প্রয়োগ করে আলুর হ্মেত পুড়িয়ে ফেলা হয়েছে তবে আলুর তেমন হ্মতি হবে না,আগাছা পরিষ্কার নাশক ঔষধ প্রয়োগের পরেরদিনই যদি পানি ছিটিয়ে দেওয়া যেতো তাহলে এই হ্মতিটা হতো না,কে বা কাহারা এই আগাছা পরিষ্কার নাশক ঔষধ প্রয়োগ করেছে তা বলতে পারছে না কৃষকরা।তবে আমাদের পহ্ম থেকে এই হ্মতিগ্রস্ত কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হবে।