সাংবাদিকতার নামে অপ সাংবাদিকতা বন্ধ করতে হবে : ফেনীতে মনজুরুল আহসান বুলবুল।  


প্রকাশের সময় : মার্চ ১, ২০২৩, ৭:০৮ অপরাহ্ন / ৫৫৩
সাংবাদিকতার নামে অপ সাংবাদিকতা বন্ধ করতে হবে : ফেনীতে মনজুরুল আহসান বুলবুল।  
সাংবাদিকতার নামে অপ সাংবাদিকতা বন্ধ করতে হবে : ফেনীতে মনজুরুল আহসান বুলবুল।  
আবুল হাসনাত রিন্টু, ফেনী প্রতিনিধি :
সাংবাদিকতার নামে অপ-সাংবাদিকতা বন্ধ করতে সাংবাদিকদের ঐক্যবদ্ধ থাকতে হবে। অপ-সাংবাদিকতা বন্ধ করতে প্রশাসনিক,  রাজনৈতিক ও সুধী সমাজের ব্যক্তিবর্গকে সহযোগিতা করতে হবে বলে মন্তব্য করেছেন সাংবাদিক নেতৃবৃন্দ।  মঙ্গলবার ফেনী সাংবাদিক ইউনিয়নের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত সুধী সমাবেশে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ বক্তব্যে এ আহবান জানান।
ফেনী সাংবাদিক ইউনিয়নের সভাপতি যতন মজুমদারের সভাপতিত্বে ফেনী শহরের বেষ্ট ইন চাইনিজ রেস্টুরেন্টের কনভেনশন হলে আয়োজিত সুধী সমাবেশের উদ্বোধন করবেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক।প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও টিভি টুডের প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুল বলেন,মানুষ যখন বিপদে পড়ে তখন সাংবাদিকদের কাছে যারা। সাংবাদিকেরা অন্যায় বিরুদ্ধে কথা বলে। যাদের গলার স্বর কম তাদের পাশে সাংবাদিককে দাঁড়ায়। সমাজে অনেক কুমির আছে। কুমিরের সাথে লড়াই করে বেঁচে থাকতে হবে। সুধী  সমাজ হচ্ছে আমাদের আশ্রয়ে জায়গা।সাংবাদিকতার নামে অপসংবাদিকতা বন্ধ করতে হবে। আমরা অপ-সাংবাদিকতা মুক্ত করতে চাই।যে ভালো সাংবাদিকতা কর তাকে উৎসাহিত করতে হবে। বাংলাদেশ সবচেয়ে বড় সংগঠন ফেডারেল সাংবাদিক ইউনিয়ন।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও টিভি টুডের প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুল আরো বলেন,পত্রিকার ডিক্লারেশন আছে কিন্তু সেটিতে নিউজ না করে  টাকা পয়সার চিন্তা করলে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। যারা অপ সাংবাদিকতা করে তাদের প্রতিহত করার জন্য সকল স্তরের জনপ্রতিনিধি, প্রশাসন ও সুধী সমাজের নেতৃবৃন্দকে ভূমিকা রাখতে হবে।
তিনি আরো বলেন, সাংবাদিকরা বস্তনিষ্ঠ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে নিরাপত্তা চায়, সম্মান চায়, অধিকার চায়। বাংলাদেশে সাংবাদিকতা করতে হলে বঙ্গবন্ধুকে মেনে নিয়েই করতে হবে। যারা মুক্তিযুদ্ধের বিপক্ষে থাকবে তাদের বিরুদ্ধে লড়াই আছে। এ ক্ষেত্রে সাংবাদিক ইউনিয়ন সবসময় সচেষ্ট থাকবে। তবে দুর্নীতির বিরুদ্ধে আপোষহীন থেকে তাদের বিরুদ্ধে অবস্থান নেয়ার জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানান তিনি।
স্বাগত বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক বলেন,
মুক্ত গণমাধ্যম এখনও প্রতিষ্ঠিত হয়নি।এখনও রাজনৈতিক, প্রশাসনিক ও জনপ্রতিনিধিদের বাঁধার সম্মুখীন হতে হয়। এখনকার পরিস্থিতিতে বালু উত্তোলনকারীরাও সাংবাদিকদের উপর হামলা করে। সভাপতি ওমর ফারুক আরো বলেন, কিছু সাংবাদিক অপ-সাংবাদিকতায় জড়িয়ে সাধারণ মানুষকে হেনস্তা করে৷ বেতন ভাতা না দিলে চাঁদাবাজি করবে সাংবাদিকরা। অপ-সাংবাদিকতা বন্ধ করতে পত্রিকা ডিক্লারেশন এর ক্ষেত্রে প্রশাসনকে সচেষ্ট থেকে যাচাই বাছাই করে ডিক্লারেশন দেয়ার আহবান জানান তিনি।
বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ বাদল বলেন, আন্ডারগ্রাউন্ডে যেসব পত্রিকা আছে তা যদি প্রতিহত না করেন তাহলে প্রকৃত সংবাদিকেরা ক্ষতিগ্রস্ত হবে। কেউ যদি কল্যাণ তহবিলের চেক নিয়ে চাঁদাবাজি করে তাহলে আমাদেরকে জানাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় ১১ হাজার সাংবাদিকদেকে ৩৪ কোটি ৮১ লক্ষ  ৩০ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে।
সমাবেশে বিশেষ অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ বাদল, ফেনী পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি শহীদ উল আলম, ভারপ্রাপ্ত মহাসচিব অমিত রায়, যুগ্ম মহাসচিব মহসিন কাজী, কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী, দৈনিক আমার কাগজ সম্পাদক ফজলুল হক ভূইয়া রানা, বিএমএ ফেনী শাখার সভাপতি অধ্যাপক ডা. সাহেদুল ইসলাম ভূঞা কাওসার, স্টার লাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান জাফর উদ্দিন।
ফেনী সাংবাদিক ইউনিয়ন (এফইউজে) সভাপতি যতন মজুমদাদের সভাপতিত্বে ও কোষাধ্যক্ষ সৈয়দ মনিরেরর পরিচালনায় আরও বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সালেহ আহম্মদ, ফেনী রিপোর্টার্স ইউনিটির সভাপতি শুকদেব নাথ তপন,ডিবিসি নিউজ এর ফেনী জেলা মুহাম্মদ আবু তাহের ভূঁইয়া ও ফেনী সাংবাদিক ইউনিয়নে সাধারণ সম্পাদক জহিরুল হক মিলন।সুধী সমাবেশে জেলার বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সুধী সমাবেশে ১৭ জন সাংবাদিককে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের অনুদানের চেক তুলে দেন অতিথিরা।
হাতিয়া দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার শুভ উদ্বোধন করা হয়েছে।
মোঃ হানিফ উদ্দিন সাকিব, হাতিয়া উপজেলা প্রতিনিধি –
“স্মার্ট লাইভস্টক স্মার্ট বাংলাদেশ” এই শ্লোগান কে সামনে রেখে নোয়াখালীর হাতিয়া উপজেলায় প্রাণিসম্পদ ও ভেটেনারি হাসপাতালের আয়োজনে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার শুভ উদ্বোধন করা হয়েছে।
আজ ২৭শে ফেব্রুয়ারি রোজ সোমবার সকাল দশটায় হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কায়সার খসরু এর সভাপতিত্বে, এবং হাতিয়া উপজেলা চেয়ারম্যান মাহবুব মোর্শেদ লিটন, প্রধান অতিথির উপস্থিতিতে  এই মেলার শুভ উদ্ভোধন করেন
আমন্ত্রিত মেহমানবৃন্দরা। এইসময় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান এডভোকেট মোহাম্মদ কেফায়েত উল্লাহ, হাতিয়া থানা ওসি মোঃ আমির হোসেন, হাতিয়া পৌর মেয়র কে এম ওবায়দুল্লাহ বিপ্লব। উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি, মো মহিউদ্দিন মুহিন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, মোঃ জামরুল ইসলামসহ আরো অনেকেই।
সোমবার সকালে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলায় প্রথমে একটি র‍্যালি বের হয়, পরে র‍্যালিটি হাতিয়া সড়ক
প্রদক্ষিণ করে উপজেলা পরিষদে এসে শেষ হয়। এসময় পরিষদের বিভিন্ন কর্মকর্তা ও সাধারণ জনগণ, প্রদর্শনীতে গরু, ছাগল, বেড়া,  হাঁস, মুরগি, কবুতরসহ বিভিন্ন প্রজাতির পাখি প্রদর্শন করেন।
হাতিয়ায় নবপাঠদান ও নতুন একাডেমিক ভবনের উদ্বোধন করা হয়।
মোঃ হানিফ উদ্দিন সাকিব, হাতিয়া উপজেলা প্রতিনিধি –
নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ায় চরকৈলাশ হাদিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার ২০২৩ সালের শিক্ষার্থীদের মাঝে নবপাঠদান ও নবনির্মিত ৪ তলা একাডেমিক ভবন উদ্বোধন করেন,সাবেক সংসদ সদস্য ও আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব মোঃ আলী।
মঙ্গলবার (২৮ ফ্রেব্রুয়ারি ) দুপুর ১২টায় চরকৈলাশ হাদিয়া ফাজিল (ডিগ্রী)মাদ্রাসার আয়োজনে,অধ্যক্ষ মাওলা শামছুল হুদার সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন,চরকৈলাশ হাদিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসার গভনিং বডির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মোঃ মাহবুব মোর্শেদ লিটন,উপজেলা ভাইস চেয়ারম্যান এডঃ কেফায়েত উল্যাহ,উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও পৌরমেয়র কে.এম ওবায়েদ  উল্যাহ বিপ্লব, মাদ্রাসার ছাত্রছাত্রী,শিক্ষক এবং অভিভাবক বৃন্দ সহ আরও অনেকে।
প্রধান অতিথি তার বক্তব্যের মাঝে বলেন,মাদ্রাসার ছাত্র ছাত্রীদের পড়াশোনার মান আরও ভালো করতে হবে।তাহলে তারা ভবিষ্যৎতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গিয়ে পড়াশোনা করে বড় বড় ডিগ্রী অর্জন করতে পারবে।এছাড়া তারা আগামী দিনের ভবিষ্যৎ। তাদের মাঝ থেকে কেউ ভালো একজন রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেতে পারে।মাদ্রাসার প্রতিটি শিক্ষক যদি ছাত্র ছাত্রীদের মনোযোগ সহকারে পাঠদান করায়।তাহলে তারা একজন সফল ছাত্র হিসেবে গড়ে উঠবে এটা আমার বিশ্বাস।এই মাদ্রাসার পড়াশোনার মান আরও বাড়বে। শিক্ষকগণ যখন মনোযোগ সহকারে পড়াশোনা করাবে তখন ছাত্র ছাত্রীরাও মনোযোগ সহকারে পড়তে হবে তাহলে সম্ভব।
পরে মাদ্রাসার মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।এসময় প্রধান অতিথি ও বিশেষ অতিথিসহ কয়েকজনকে মাদ্রাসার পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়।
তাং ২৮/০২/২৩ ইং