সন্দ্বীপে ক্ষীরা চাষে লাভবান  কৃষক  বেচন।


প্রকাশের সময় : জানুয়ারী ১, ২০২৩, ৪:৫৮ অপরাহ্ন / ৩২৪
সন্দ্বীপে ক্ষীরা চাষে লাভবান  কৃষক  বেচন।
সন্দ্বীপে ক্ষীরা চাষে লাভবান  কৃষক  বেচন।
কাউছার মাহমুদ দিদার –
সন্দ্বীপে  ক্ষীরা চাষে লাভবান হয়েছেন মোঃ বেচন (৩৫)। তিনি উপজেলার বাউরিয়া  ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের বেড়িবাঁধের  বাসিন্দা। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ও জমি চাষের উপযোগী হওয়ায় ক্ষীরার চাষ করে বেশ ভালো ফলন পেয়েছেন তিনি। আর বাজারে ক্ষীরার দাম ভালো পাওয়ায় লাভবান হয়েছেন তিনি।
শনিবার সরেজমিনে গিয়ে জানা যায় , কৃষক বেচন  ক্ষীরা চাষ করে লাভবান হওয়ায় অনেকেই আগ্রহী হয়ে উঠেছেন। চলতি মৌসুমে ২০ শতক জমিতে ক্ষীরার চাষ করেছিলেন তিনি। স্থানীয়ভাবে ক্ষীরার দামও ভালো পেয়েছেন তিনি।
কৃষক বেচন বলেন, ক্ষীরা চাষে বেশ শ্রম দিতে হয়। ক্ষেত তৈরি, খিরার চারা উঠার পর ঘুঘু পাখির হাত থেকে চারা রক্ষা করা, আগাছা পরিস্কার করতে হয়। এছাড়া ক্ষীরা গাছের পাতা কুচকে যাওয়া, লেদা পোকার আক্রমণ, পাতা পচা রোগ দেখা দেয়। সর্বশেষ ভাইরাসের আক্রমণে গাছ হলুদ হয়ে আস্তে-আস্তে মরে যায়। চোরের হাত থেকে ক্ষীরার ক্ষেত রক্ষায় রাতে পাহারা দিতে হয়। তিনি আরো বলেন, অন্যান্য বছরের তুলনায় এবছর ক্ষীরার দাম ভালো। প্রতি মণ ক্ষীরা প্রথম দিকে ১৮০০ টাকা পর্যন্ত বিক্রি করেছি। পরে প্রতিমণ ১৫শ, ১৬শ, ১২শ টাকা বিক্রি করেছি। এবং তার কাছে জানতে চাইলে দৈনিক চলমান সন্দ্বীপ কে  বলেন  সরকারিভাবে কৃষি অধিদপ্তর হতে কোন ধরনের সহযোগীতা পায়নি। সরকারি  সহযোগীতা পেলে তিনি তার ফসল উৎপাদন  আরো ব্যাপক হারে বৃদ্ধি করবেন বলে জানিয়েছেন।