শেরপুর উপজেলা প্রশাসনের দ্রুতসেবা পোর্টালের উদ্বোধন


প্রকাশের সময় : মে ১৬, ২০২৪, ২:৪৬ অপরাহ্ন / ৬৩
শেরপুর উপজেলা প্রশাসনের দ্রুতসেবা পোর্টালের উদ্বোধন

মাসুম বিল্লাহ, শেরপুর বগুড়াঃ
ফুড ডেলিভারি, রাইড শেয়ারিং বা অনলাইন কেনাকাটার ব্যবস্থা থাকলেও একজন বিদ্যুৎ মিস্ত্রি বা কাঠ মিস্ত্রীকে কী অনলাইনে পাওয়া যেতো এতদিন? অথবা একজন নারী উদ্যোক্তা কেক বা পিঠা তৈরি করেন যিনি? স্বাভাবিকভাবেই এক প্লাটফর্মে এতগুলো সেবা আগে ছিল না । কিন্তু একই প্লাটফর্মে সরকারি ও বেসরকারি সেবা দেয়ার সমন্বিত পোর্টাল তৈরি করছে শেরপুর উপজেলা প্রশাসন বগুড়া। এই পোর্টালটির নাম দেয়া হয়েছে দ্রুতসেবা।

গতকাল ১৬ মে বৃহস্পতিবার সকাল ১১ টায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এ বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধি, কর্মকর্তা, সুশীল সমাজ, স্বেচ্ছাসেবকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। পরে কেক কেটে উদ্বোধন করা হয়।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শেরপুর- ধুনট আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য ও বগুড়া জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মজিবর রহমান মজনু।

সভাপতিত্ব করেন, শেরপুর উপজেলা নির্বাহী অফিসার মো: সুমন জিহাদী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলহাজ্ব শাহজালাল সিরাজী, সহকারী কমিশনার ভূমি এস এম রেজাউল করিম, শেরপুর থানার অফিসার ইনচার্জ রেজাউল করিম (রেজা) সহ উপজেলার বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যগণ উপস্থিত ছিলেন।
দ্রুত সেবা এই পোর্টালে উপজেলা নির্বাহী অফিসার শেরপুরের ব্র্যান্ডিং নেম দিয়েছেন “মেধা ও দক্ষতার শেরপুর”। উপজেলা নির্বাহী অফিসার মো: সুমন জিহাদী জানান স্মার্ট বাংলাদেশ তৈরি করতে হলে সেবা প্রদান ও সেবা গ্রহণ প্রক্রিয়াকে সহজীকরণ করতে হবে। সেটি শুধু সরকারি সেবা নয় বরং সরকারি ও বেসকারি বা উদ্যোক্তা পর্যায়েও করতে হবে।
এ কারণে দ্রুতসেবা পোর্টালে ইলেকট্রিশিয়ান, বেকিং এন্ড কুকিং, ইলাস্ট্রেটার এন্ড ফটোশপ এক্সপার্ট, কবলার, দর্জি, ডাক্তার, ইঞ্জিনিয়ার, কাঠ মিস্ত্রি, সব ধরনের দক্ষতা সম্পন্ন মানুষদের প্রোফাইল থাকছে। সাধারণ মানুষের বা যে কোন পর্যায়ের সেবাপ্রার্থীদের যে কোন ধরনের সেবাদাতার প্রয়োজন হলে তারা এই ওয়েব সাইটে ঢুকবে এবং প্রয়োজন ও পছন্দ অনুযায়ী সেবাদাতার সাথে যোগাযোগ করতে পারবে। সেবা গ্রহণকারী নিজেরাই এই প্রোফাইলে নিবন্ধন করতে পারবে। সেখানে তার কাজের কিছু নমুনা ছবি আপলোড করতে পারবে যাতে তার কাজ সম্পর্কে সন্ধানকারীর ধারণা তৈরি হয়। দ্রুতসেবা পোর্টাল সমাজের একেবারে প্রান্তিক পর্যায়ের সেবা দাতা থেকে শুরু করে কর্পোরেট ফার্মকেও সংযুক্ত করা হচ্ছে ।
উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী আরো বলেন দ্রুতসেবা প্ল্যাটফর্মের মাধ্যমে অনেক আড়ালে থাকা উদ্যোক্তা, শ্রমিক, বা উৎপাদক সামনে চলে আসবে। সিন্ডকেট সিস্টেম হ্রাস পাবে এবং শ্রম , পণ্য এবং সেবা হবে বাধাহীন। দ্রুত সেবা অথবা এক পোর্টালে সব সেবা পাওয়ার ব্যাপারে বগুড়া জেলার জেলা প্রশাসক মো: সাইফুল ইসলাম অনেক দিন ধরেই বিভিন্ন ইউএনও কে কিছু উদ্ভাবন করার তাগিদ দিয়ে আসছিলেন। এর অংশ হিসেবে শেরপুর উপজেলা নির্বাহী অফিসার তার উদ্ভাবনী চিন্তাকে বাস্তব রূপ দিয়েছেন এবং মানুষ তার উপকার পেতে শুরু করেছে। ডিজিটাল ডিভাইস কমিয়ে এনে তথ্য ও প্রযুক্তির সুবিধা সকলে না পেলে বৈষম্য বিহীন মুক্ত সমাজ গড়া সম্ভব না । দ্রুতসেবা পোর্টালের মাধ্যমে দক্ষ ও আধাদক্ষ যুব সমাজকে কাজের সন্ধান দেয়া সম্ভব। ভবিষ্যতে এই প্ল্যাটফর্মের মাধ্যমেই বাছাই করে বিভিন্ন জনকে প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনাও রয়েছে। উপজেলার বিভিন্ন লেখক, প্রকাশক, সাংবাদিক, জনপ্রতিনিধি, সাংস্কৃতিক কর্মীদের এখানে সংযুক্ত করায় সুশীল সমাজের মাঝেও সন্তুষ্টির ছাপ লক্ষণীয়। এই ওয়েব সাইট ডেভেলপমেন্টে উপজেলার বাইরের কোন টেকনিশিয়ান বা সফটওয়্যার ইঞ্জিনিয়রের সাহায্য নেয়া হয় নি । উপজেলার আর্করো এর তরুণ যুবক মাহবুব এবং রুহুল আইটির প্রতিষ্ঠাতা রুহুল নামে দুটো আইটি প্রতিষ্ঠান উপজেলা প্রশাসনকে সার্বিক টেকনিকাল সাপোর্ট দিচ্ছে। উপজেলা নির্বাহী অফিসার বলেন বগুড়ার শেরপুর উপজেলার যুব সমাজ অত্যন্ত দক্ষ ও সম্ভাবনাময়। তাদের কাজে লাগিয়ে অনেক কিছু করা সম্ভব। দ্রুতসেবার মাধ্যমে সেই মেধা ও দক্ষতার শেরপুর আমরা গঠন করতে চলেছি । অনুষ্ঠান শেষে কেক কেটে দ্রুত সেবা পোর্টালের আনুষ্ঠানিক যাত্রা শুরু করা হয়।