শেরপুরের নকলায় নদী খনন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসি


প্রকাশের সময় : জানুয়ারী ২৭, ২০২৪, ৯:২২ অপরাহ্ন / ৮৩
শেরপুরের নকলায় নদী খনন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসি

জাহাঙ্গীর হোসেন, শেরপুর প্রতিনিধি :

শেরপুরের নকলায় চরঅষ্টধর ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের তীরবর্তী আদর্শ গ্রামে ৩ ফসলি জমির মধ্যদিয়ে নদী খনন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসি।
২৭ জানুয়ারি শনিবার দুপুরে আদর্শ গ্রামে ওই মানববন্ধন হয়। এলাকাবাসি মানববন্ধনের আয়োজন করে। মানবন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন আদর্শ গ্রামের আজিজুল হক (৪৫)। 

মানববন্ধনে উপস্থিত আদর্শ গ্রামের রফিকুল ইসলাম (৭৭), রুবেল মিয়া (৪৪), মাহমুদা খাতুন (৩১), রূপালি বেগম (২৮), টাঙ্গাইল্যাপাড়া গ্রামের মোজাম্মেল হক (৪০), পার্শ্ববর্তী জামালপুর সদর উপজেলার পিয়ারপুর মহারাজা স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী মোস্তাকিম মিয়া (১৬), পিয়ারপুর বাজারের শাহিদ হোসেন (৫০) ও আওলাদ হোসেন (৬৩), মির্জাপুর গ্রামের আজিজুল হক (৬০), ময়মনসিংহ সদর উপজেলার অষ্টধর গ্রামের নজরুল ইসলাম (৫৫) জানান যেথান দিয়ে সরকার ব্রহ্মপুত্র নদের খনন কাজ শুরু করেছে ওই জমিগুলো ৩ ফসলি। এখান দিয়ে নদী খনন হলে নকলা উপজেলার আদর্শ গ্রাম, মুক্তারচর, টাঙ্গািল্যাপাড়া, জামালপুর সদর উপজেলার পিয়ারপুর, জামতলী, মির্জাপুর এবং ময়মনসিংহ সদর উপজেলার সেনেরচরের সহস্রাধিক কৃষকের আবাদী জমি  ও ঘরবাড়ি চলে যাবে। এতে করে তাঁরা ভূমিহীন ও আশ্রয়হীন হয়ে পড়বে। মানববন্ধনে তারা ব্রহ্মপুত্র নদের বহমান জায়গা দিয়ে সরকারকে নদী খননের আহবান জানান।

এব্যাপারে চরঅষ্টধর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী জানান বর্তমানে যে জায়গাটি দিয়ে ব্রহ্মপুত্র নদ প্রবাহিত সেটি ব্রহ্মপুত্র নদের ভাঙ্গনে বিলীন হওয়া ব্যাক্তি মালিকানা সম্পত্তি। যেখান দিয়ে নদী খনন কাজ শুরু হয়েছে সেটি সরকারি খাস জমি। সরকার যেখান দিয়ে সুবিধা সেখান দিয়ে নদী খনন করুক। এতে আমার কোন মন্তব্য নেই। তবে নদী খনন করা জরুরি বলে তিনি জানান। নদী খনন করে নদের দু’পাড়ে টেকসই বাঁধ নির্মাণ করতে না পারলে এলাকার শতশত একর আবাদি জমি নতুন করে নদীগর্ভে বিলীন হয়ে যাবে। 

মানবন্ধনে উপজেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।