রাজশাহী বাঘা থেকে প্রথমবারের মত বিদেশে পেয়ারা ও বরই রপ্তানি শুরু হলো।


প্রকাশের সময় : জানুয়ারী ২১, ২০২৩, ৬:১৭ অপরাহ্ন / ৫৮৬
রাজশাহী বাঘা থেকে প্রথমবারের মত বিদেশে পেয়ারা ও বরই রপ্তানি শুরু হলো।

রাজশাহী বাঘা থেকে প্রথমবারের মত বিদেশে পেয়ারা ও বরই রপ্তানি শুরু হলো।
আবুল হাশেম, রাজশাহী বিভাগীয় প্রতিনিধিঃ
আম রপ্তানির জন্য রাজশাহীর বাঘা উপজেলার সুনাম বিশ্বব্যাপী। তবে এবার আমের পাশাপাশি বাঘার কৃষিতে বৈচিত্র আনতে কৃষি বিভাগের প্রচেষ্টায় ১ম বারের মত বিদেশে বরই ও পেয়ারা রপ্তানি শুরু হলো। রপ্তানিমুখী কৃষি পণ্য উৎপাদনে তা এক নতুন মাইলফলকের দ্বার উন্মোচন করলো।
বাঘা উপজেলার পাকুড়িয়া গ্রামের সাদি এন্টারপ্রাইজেরগত ১৬ জানুয়ারি বাঘা উপজেলা থেকে ঢাকার রফতানিকারক প্রতিষ্ঠান মেসার্স আদাব ইন্টারন্যাশনালের মাধ্যমে উপজেলার কলিগ্রামের কৃষক মোঃ  শফিকুল ইসলাম সানা ৫০০ কেজি পেয়ারা রফতানি করেন ইটালিতে। এর পরদিন ১৭ জানুয়ারি সন্ধ্যায় ওই একই কম্পানির মাধ্যমে সানা ও বাউসা এলাকার তরুণ উদ্যোক্তা শাহিন ইকবালের বাগান থেকে রফতানি হয় দেড়শ’ কেজি করে মোট তিনশ’ কেজি থাই বরই।
সাদি এন্টারপ্রাইজের মালিক  মো শফিকুল ইসলাম জানান,  প্রথমে তার খামার থেকে গ্রেডিং করা বরই ও পেয়ারা ঢাকার শ্যামপুর কেদ্রিয় প্যাকেজিং হাউসে পাঠানো হয়। তারপর পেয়ারাগুলো সেখানে  মোড়কজাত করার পর কার্গো ফ্লাইটে এসব পেয়ারা ও বরই সরাসরি ইতালিতে চলে যাবে।
এ ব্যাপারে বাঘা উপজেলা কৃষি অফিসার মোঃ শফিউল্লাহ সুলতান বলেন, চাকরি জীবনে নিজের জন্য কিছু করতে পারিনি। তবে কৃষকদের জন্য কিছু করে যেতে চাই। কারণ প্রধানমন্ত্রী বলেছেন, দেশের একটি জায়গাও যেনো অনাবাদি না থাকে। আমি এবং আমার টিমের সদস্যরা সেই লক্ষ্য-উদ্দেশ্যে নিয়ে মাঠ পর্যায়ে কৃষি ক্ষেত পরিদর্শনসহ কৃষকদের নানা পরামর্শক দিয়ে তাদের উদ্বুদ্ধ করে থাকি। বাংলাদেশ ইতোমধ্যে কৃষিতে বহুক্ষেত্রে স্বনির্ভর হয়েছে। আমার বিশ্বাস, অন্যান্য ক্ষেত্রেও অচিরে দেশ স্ব-নির্ভর হিসেবে পরিচিতি লাভ করবে। বাঘা উপজেলা থেকে শীঘ্রই মিষ্টি আলু, পেরিলা রপ্তানি শুরু হবে আশা করছি। এ লক্ষ্যে সুনির্দিষ্ট পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জে গণমাধ্যম কর্মীদের সাথে আ’লীগের রাজশাহী বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত নেতা এসএম কামালের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 
ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধিঃ
আগামী ২৯ জানুয়ারি ২০২৩ বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার রাজশাহীর জনসভা সফল করার উদ্দেশ্যে সাংবাদিক সম্মেলন ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত
আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুর দেড়টার সময় বাংলাদেশ আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার নির্বাচন পরিচালনা কমিটির আয়োজনে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়েছে।
বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ রহুল আমিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের রাজশাহী বিভাগের সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী বিভাগের দ্বায়িত্ব প্রাপ্ত নেতা এস এম কামাল হোসেন।
সভায় আরো উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ ১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুল, চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র মুখলেসুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নৌকার মনোনীত প্রার্থী আব্দুল ওদুদ বিশ্বাস, শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ গোলাম রাব্বানী সহ জেলা নেতৃবৃন্দ ও জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
ফয়সাল আজম অপু
স্টাফ রিপোর্টার (চাঁপাইনবাবগঞ্জ)
০১৭১৮-৩১৬৬৩১
১৯.০১.২০২৩