রাজশাহীর তানোরের শীব নদীর বুকে ধান চাষ করা হয়েছে।


প্রকাশের সময় : মার্চ ৯, ২০২৩, ৭:৪৪ অপরাহ্ন / ৬০৪
রাজশাহীর তানোরের শীব নদীর বুকে ধান চাষ করা হয়েছে।
রাজশাহীর তানোরের শীব নদীর বুকে ধান চাষ করা হয়েছে।
আলিফ হোসেন,তানোরঃ
রাজশাহীর তানোরের শীব নদী (বিলকুমারী) ছিল খরস্রোতা এক নদীর নাম। এখন নাব্যতা নেই, যৌবন হারিয়েছে অনেক আগেই। এখন শীব নদীর বুকে চাষ হচ্ছে ধান গমসহ বিভিন্ন ফসল। দখল-দুষণ আর অপরিকল্পিত বাঁধ নির্মাণ করে নদীর স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত করার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। নদীর বুকে পলি জমে উঁচু হয়েছে। দখল আর দুষণের কারণে দুই পাড় চেপে গেছে। ফলে খরস্রোতা শীব নদী আজ শুধুই স্মৃতি। এছাড়াও বিভিন্ন স্থানে স্লুইসগেট ও বাঁধ নির্মাণের মাধ্যমে পানির স্বাভাবিক গতি প্রবাহ বন্ধ হয়ে যায়। বিভিন্ন স্থানে স্লুইসগেট ও বাঁধ নির্মাণের ফলে ক্রমান্বয়ে শীব নদী শুকিয়ে মরা খালে পরিনত হয়েছে। স্থানীয়রা জানান, এক সময় যোগাযোগের সুবিধার কারণে শীব নদীর দুই পাড়ে চৌবাড়িয়া, কামারগাঁ গোল্লাপাড়া, কালীগঞ্জ, বাগধানী ও নওহাটা বাজারসহ
গুরুত্বপূর্ণ স্থাপনা গড়ে উঠেছে। এক সময়  জেলা সদরের সঙ্গে যোগাযোগের একমাত্র পথ ছিল শীব নদী এবং লঞ্চ ও স্যালোচালিত নৌকা ছিল মাধ্যম।
জানা গেছে, বর্ষা মৌসুমে শীব নদীতে কিছু পানি জমলেও শুষ্ক মৌসুমের শুরুতেই শুকিয়ে মরা খালে পরিনত হয়। এলাকার কৃষকরা নদীর বুক জুড়ে ফসলের আবাদ করেন। শুষ্ক মৌসুমে পরিনত হয় গবাদী পশুর চারণ ক্ষেত্রে। এক সময় যে নদীর পানি সেচে নদীর তীরবর্তী মানুষ তাদের জমিতে ফসল ফলাত। এখন সে নদীর বুকে অগভীর নলকূপ বসিয়ে হয় ধান চাষ। নদী আছে, নৌকা আছে, নেই শুধু পানি। তানোর বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বকুল হোসেন জানান, নদীতে পানি না থাকায় এ নদীকে কেন্দ্র করে গড়ে উঠা ব্যবসা বাণিজ্যের কেন্দ্রগুলো তার ঐতিহ্য হারাতে বসেছে। সেচসহ প্রতিদিনের প্রয়োজনের অতিরিক্ত ভূগর্ভস্থ পানি ব্যবহার করায় পানির স্তর নীচে নেমে যাচ্ছে। এখনই সরকারি উদ্যোগ গ্রহন করে শীব নদীটি পুণঃখনন করা না হলে এই নদীই একদিন হারিয়ে যাবে।
স্থানীয় মৎস্যজীবীরা জানান, এক সময়ে এই শীব নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করা হলেও এখন আর নদীতে তেমন মাছ শিকার হয় না। নদীতে পানি না থাকায় মৎস্যজীবীরা এখন অন্য পেশায় চলে যাচ্ছে। জানা গেছে, তানোরের চৌবাড়িয়া-কামারগাঁ, ধানতৈড়, চাপড়া গোকুল, গুবিরপাড়া, কুঠিপাড়া, গোল্লাপাড়া, আমশো, বুরুজ-ভাতরন্ড,কালীগঞ্জ-বেড়লপাড়া-চাঁন্দুড়িয়াসহ বিলপাড়ে প্রায় কয়েক হাজার হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে। এছাড়াও রহিমাডাঙা-ধানতৈড়সহ বেশকিছু এলাকায় বিলের জমিতে আলু চাষ হয়েছে।
“ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন” 
সারওয়ার জাহান ফরহাদ, রাজশাহী প্রতিনিধিঃ
আদ্য ৮ই মার্চ ২০২৩ আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ উদ্‌যাপন উপলক্ষ্যে বাংলাদেশ উইমেন নেটওয়ার্ক ও ভিকটিম সাপোর্ট সেন্টার, আরএমপি, রাজশাহী আজ সকাল ১০:০০ ঘটিকায় আন্তর্জাতিক নারী দিবস উদ্‌যাপন কমিটি, রাজশাহী’র আয়োজনে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে বর্ণ্যাঢ্য র্যােলীতে অংশ গ্রহণ করে। পরবর্তীতে শাহ্‌মখদুম থানা কমপ্লেক্সে ভিকটিম সাপোর্ট সেন্টারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আরএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) জনাব বিজয় বসাক, বিপিএম, পিপিএম (বার) মহোদয়। এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ উইমেন নেটওয়ার্ক-এর সদস্য (নারী পুলিশ)-সহ বিভিন্ন এনজিও ও সংগঠনের নেতৃবৃন্দ এবং সদস্যগণ।