“যেসব এলাকায় আঘাত হানতে পারে সিত্রাং”


প্রকাশের সময় : অক্টোবর ২৪, ২০২২, ৪:২৯ অপরাহ্ন / ৩২২
“যেসব এলাকায় আঘাত হানতে পারে সিত্রাং”

“যেসব এলাকায় আঘাত হানতে পারে সিত্রাং”

নিজস্ব প্রতিনিধি –

বেশিরভাগ আবহাওয়া মডেল অনুযায়ী ঘূর্ণিঝড় সিত্রাং মঙ্গলবার সকালে বাংলাদেশের বরিশালের কাছে তিনকোণা আইল্যান্ড ও সন্দীপের মধ্য দিয়ে উপকূলে উঠে আসবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছেন, গত তিন বছরে দেশে যে ঘূর্ণিঝড়গুলো হয়েছে তার চেয়ে এটির আঘাত হানার এলাকা অনেক বেশি।

প্রতিমন্ত্রী জানান, এটি যেহেতু সুপার সাইক্লোন হবে না, সিভিয়ার সাইক্লোন হবে- এটার গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার। তিনি জানান, ঘূর্ণিঝড় সিত্রাং দেশের উপকূলীয় ১৯টি জেলায় একযোগে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর।সচিবালয়ে রোববার (২৩ অক্টোবর) ঘূর্ণিঝড় সিত্রাং নিয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জানান, ঘূর্ণিঝড় সিত্রাং জন্ম নেয়ার পর কিছুটা এগিয়ে একটি বাঁক নিতে পারে।
 ডা. এনাম বলেন, যদি উত্তর-পূর্ব দিকে মোড় নেয় করে তাহলে যে গতিপথ দেখানো হয়েছে এটি একেবারে কক্সবাজার থেকে সাতক্ষীরা উপকূলের সব জেলায় আঘাত হানতে পারে।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সিত্রাং বাংলাদেশের ১৯ উপকূলীয় জেলায় প্রভাব বিস্তার করবে। সেসব জেলা নিচু এলাকা ৩/৫ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। যেসব জেলা আক্রান্ত হতে সেগুলো হলো, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার।