মেহেরপুরে শিক্ষা বাজেট বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।


প্রকাশের সময় : নভেম্বর ২৯, ২০২২, ৬:৫৭ অপরাহ্ন / ২৬১
মেহেরপুরে শিক্ষা বাজেট বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
মেহেরপুরে শিক্ষা বাজেট বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
মাজিদ আল মামুন, মেহেরপুরঃ
মেহেরপুরে শিক্ষা বাজেট বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২৮ নভেম্বর), বেলা ১১ টার দিকে মেহেরপুর সদর উপজেলার আমঝুপিতে মানব উন্নয়ন কেন্দ্র মউক’র অডিটোরিয়াম ভেন্যুতে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ও কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপের সভাপতি অধ্যক্ষ সাইদুর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, মেহেরপুর অতিরিক্ত জেলা প্রশাসক লিংকন বিশ্বাস। গণসাক্ষরতা অভিযান (CAMPE) ও মানব উন্নয়ন কেন্দ্র আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মেহেরপুর জেলা শিক্ষা অফিসার মাহফুজুল হোসেন ও সদর উপজেলা শিক্ষা অফিসার আনোয়ার হোসেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, মানব উন্নয়ন কেন্দ্র মউক’র নির্বাহী প্রধান আশাদুজ্জামান সেলিম। জেলা প্রেগ্রাম ম্যানেজার সাদ আহাম্মদের সঞ্চালনায় এসময় অন্যান্যের মধ্যে সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মুরাদ হোসেন, মুজিবনগর উপজেলা প্রোগ্রাম ম্যানেজার শিরিন আক্তার, গোলাম মস্তফা, কাজল রেখা, সাংস্কৃতিক কর্মী গোলাম আম্বিয়া, কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপের ইউনিয়ন সভাপতি গোলাম কিবরিয়া, আয়নাল হক,  মুক্তিযোদ্ধা, ইমাম, পিটিআই, এসএমসি ও ওয়াচ গ্রুপের সদস্য, আইনজীবী, ইউপি সদস্য, সংরক্ষিত মহিলা সদস্য, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং গণমাধ্যম কর্মীসহ মউক’র কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন, ময়ামারী মধ্যপাড়া জামে মসজিদের ইমাম ওজিউর রহমান।
সভায় বক্তারা বলেন, শিশু শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শিশু ও নারীর অধিকার নিশ্চিতে মানব উন্নয়ন কেন্দ্র (মউক) দীর্ঘ প্রায় ৩০ বছর ধরে সরকারের সহযোগী সংগঠন হিসেবে কাজ করছে। বর্তমানে শিক্ষা এবং তথ্য ও প্রযুক্তি বাজেট একত্রে থাকায় শিক্ষাখাতে বরাদ্দকৃত বাজেট হয়তো আশানুরূপ  হয়নি। তারপরও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র সরকার শিক্ষাখাতে সর্বোচ্চ বরাদ্দ রেখেছেন। করোনা পরবর্তীকালে শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করতে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন। সরকার একযোগে ২৫ হাজার বিদ্যালয়কে জাতীয়করণ করেছে যা বিশ্বের কোথাও এমন নজির নেই। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে। এসময় বক্তারা আরো বলেন, এসডিজি-৪ এর আলোকে সবার জন্য অন্তর্ভুক্তিমূলক ও সমতা ভিত্তিক মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ এবং জীবনব্যাপী শিক্ষার সুযোগ তৈরি করা হচ্ছে। প্রধান অতিথি সভায় আগত সকলের উদ্দেশ্যে বলেন, আপনার সন্তান কোথায় যাচ্ছে, কার সাথে মিশছে এবং সন্ধার পর কি করছে বিশেষ করে মোবাইল ফোন নিয়ে সেদিকে নজর রাখতে হবে। মোবাইল গেমে যাতে আসক্ত না হয় সেদিকেও দৃষ্টি রাখতে হবে। একইসাথে বাল্যবিবাহ বন্ধে অভিভাবকদের সচেতন হবার জন্যও আহ্বান জানান।
মতবিনিময় সভায় উপস্থিত নেতৃবৃন্দরা শিক্ষাখাতে আরো বাজেট বৃদ্ধির দাবী জানান। তিনারা বলেন, শিক্ষাখাতে বরাদ্দকৃত বাজেটের পরিমাণ বেশি হলেও তা অবকাঠামো উন্নয়নেই প্রায় শেষ হয়ে যায়। যার ফলে শিক্ষার্থীরা কোনরকম সুযোগ সুবিধা পাওয়া থেকে বঞ্চিত থাকে। তিনারা বলেন, শিক্ষাখাতে আরো বাজেট বৃদ্ধি করে তা থেকে যাতে শিক্ষার্থীরা সুযোগ সুবিধা পায় সেদিকে নজর রাখতে হবে। অন্যথায় ঝরে পড়া রোধ করা সম্ভব হবেনা। তিনারা আরো বলেন, শিশু শিক্ষার্থীদের পোশাক-আশাক, প্রতিবন্ধী শিক্ষার্থীদের হুইল চেয়ার, তাদের দেখাশোনা জন্য লোক নিয়োগ, যাতায়াতের সুব্যবস্থাসহ অন্যান্য সকল ধরণের সুযোগ সুবিধা দেওয়া জরুরি যা বিশ্বের উন্নত দেশে থাকলেও মধ্যম আয়ের দেশ হলেও আমাদের দেশে সে ব্যবস্থা করা হয়নি। তাছাড়া হাফেজিয়া মাদ্রাসার শিক্ষার্থীরাও সকল ধরনের সুযোগ সুবিধা পায় না। এ বৈষম্যও দূরীকরণ অত্যাবশ্যক বলেও তিনারা মত প্রকাশ করেন।
মাজিদ আল মামুন
মেহেরপুর প্রতিনিধি
০১৯১৫৩৫১৪৯৮