মতলব দক্ষিণে ফসলি জমি থেকে মাটি উত্তোলন করছেন এক প্রভাবশালী


প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৮, ২০২৩, ১:১৭ অপরাহ্ন / ১১৮
মতলব দক্ষিণে ফসলি জমি থেকে মাটি উত্তোলন করছেন এক প্রভাবশালী
মো. সিয়াম হোসেন।
চাঁদপুরের মতলব দক্ষিণে ফসলি জমি থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু ও মাটি উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল। এতে আশপাশের ফসলি জমিসহ কাছাকাছি থাকা বসতবাড়িও ধসে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, গতকয়েক দিন যাবত মতলব দক্ষিণ উপজেলার উপাদী দক্ষিণ ইউনিয়নের ধলাইতলী-করবন্দ এলাকায় অবৈধ ড্রেজার দিয়ে আবাদি কৃষি জমি গর্ত করে মাটি উত্তোলন করে আসছেন উপজেলার করবন্দ এলাকার মো. সুলতান বেপারী ওরপে সোনা মিয়া নামে এক প্রভাবশালী ব্যক্তি।
এতে আবাদি জমিতে মাটি উত্তোলন করে বিশাল সুড়ঙ্গ করে ফেলেছেন তিনি। সেই সঙ্গে আশপাশের ফসলি জমিসহ বসতবাড়িও হুমকির মুখে পড়েছে।
স্থানীয় এলাকাবাসী জানান, ড্রেজার মেশিন সোলতান প্রভাবশালী হওয়ায় কেউ তার বিরুদ্ধে ভয়ে মুখ খুলছেন না। প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে অবাধে ড্রেজার মেশিন দিয়ে আবাদি জমির মাটি কেটে নিচ্ছেন তিনি। খুব গভীর থেকে মাটি উত্তোলন করায় আশেপাশের জমি ভেঙে পড়ে।
এই মুহূর্তে তার বিরুদ্ধে বাস্তবমুখী পদক্ষেপ না নিলে এক সময় আবাদি জমি আর খুঁজে পাওয়া যাবে না। মারাত্মকভাবে ব্যাহত হবে ফসল উৎপাদন।  ইতিপূর্বে বিষয়টি নিয়ে উপজেলা আইন-শৃঙ্খলা কমিটি, এমনকি খোদ জেলা আইন শৃঙ্খলা কমিটিতেও আলোচনা হয়েছে। তারপরও ড্রেজার দিয়ে মাটি উত্তোলন বন্ধ হয়নি।
এবিষয়ে অভিযুক্ত সুলতান বেপারী বলেন, তার নিজ জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে দূরে মাটি দিচ্ছেন । তবে তার এই মাটি উত্তোলনে অন্যের কোন ক্ষতি হচ্ছেনা বলে দাবি করেন তিনি।
এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) তাসনিম আক্তার বলেন বিষয়টি আমাকে জানিয়েছে আমি গত বৃহস্পতিবারে ঘটনাস্থলে গিয়েছি তবে ড্রেজার মালিক-কে না পাওয়ায় কোন  ব্যবস্থা নিতে পারিনা।