ভালোবাসার রঙ কেনো লাল ?


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৫, ২০২৩, ৭:৪৩ অপরাহ্ন / ২৬০
ভালোবাসার রঙ কেনো লাল ?

ভালোবাসার রঙ কেনো লাল ?

অতনু চৌধুরী রাজু ক্রাইম রিপোর্টার বাগেরহাট জেলাঃ
প্রেমে পড়লে চোখে রঙিন চশমা থাকে। চারপাশ রঙিন মনে হয়। যদি তাই হয়ে থাকে তাহলে ভালোবাসার রঙ তো বাহারি রঙের মিশ্রণ হওয়া উচিত। কখনও ভেবেছেন ভালোবাসার রঙ কেন লাল?
এর রহস্য জানতে ফিরে তাকাতে হবে ইতিহাসের দিকে।
মধ্যযুগে রোমান চার্চের ধর্মযাজকরা লাল রঙকে ত্যাগের প্রতীক মনে করতেন। যিশু খ্রিস্ট ও অন্যান্য শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে তারা লাল পোশাক পরতেন। শুধু তাই নয়, ওই যুগে যুদ্ধের বার্তা বা বিপদের প্রতীক হিসেবেও লাল রঙকে ব্যবহার করা হতো। তাই ওই সময় ভালোবাসার আদান-প্রদানে লাল রঙ ব্যবহার তো কল্পনাতীত ছিল।
কিন্তু, একটি কবিতায় বদলে যায় সেই চিত্র। কবিতার ভাষায় লাল গোপালের কথা উঠে আসে। এক গ্রিক কবি তার কবিতায় লালকে ভালোবাসার রং হিসেবে তুলে ধরেন। সেই কবিতায় এক ব্যক্তি লাল গোলাপের সন্ধানে গিয়ে নিজের জীবনসঙ্গীকে খুঁজে পান। আর সেই লাল গোলাপ দিয়েই ভালোবাসার প্রকাশ করেন। সেই থেকেই লাল হয়ে উঠে ভালোবাসার রং।
যেকোনো অনুষ্ঠানে গোলাপফুল একটি চমৎকার উপহার হিসেবে কাজ করে। গোলাপফুল প্রেম, আবেগ এবং প্রশংসার সঙ্গে যুক্ত। এই আবেগগুলি প্রকাশ করার জন্য নিখুঁত একটি উপায় একগুচ্ছ গোলাপ ফুল। এটি এমন একটি ফুল যা মানুষকে ভালবাসার দিকে মনোনিবেশ করতে উৎসাহিত করে।

কালের পরিক্রমায় সেই লাল রং আর পাল্টে যায়নি। প্রেমিক-প্রেমিকারা এখনও তাদের ভালোবাসার প্রকাশ হয় লাল রঙেই। ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন ডে উপলক্ষে শপিং মল, থিয়েটার এবং রেস্তোরাঁর’সহ রাস্তার মোড়ে – মোড়ে সেজেছে লাল রঙের সকাল। ফুল হোক বা বেলুন হোক প্রিয়জনের উপহারেও থাকছে লালের ছোঁয়া।