বিশ্বের  দূষিত শহরের তালিকায় প্রথম স্থান রাজধানী ঢাকা।


প্রকাশের সময় : জানুয়ারী ২৪, ২০২৩, ৯:০২ অপরাহ্ন / ৪৬৩
বিশ্বের  দূষিত শহরের তালিকায় প্রথম স্থান রাজধানী ঢাকা।
বিশ্বের  দূষিত শহরের তালিকায় প্রথম স্থান রাজধানী ঢাকা।
সুমন খান:
আবারও বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে উঠেছে রাজধানী ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর অনুযায়ী গত রোববার (২২শে জানুয়ারি) থেকে সোমবার (২৩শে জানুয়ারি) সকাল ৮টা পর্যন্ত ২৯৩ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে উঠে আসে রাজধানীর ঢাকা। গত শনিবারও বিশ্বে দূষিত শহরের শীর্ষে ছিল ঢাকা। এ নিয়ে টানা তিন দিন তালিকার শীর্ষ অবস্থান করছে ঢাকা।
দূষিত বাতাসের শহরের একটি তালিকা নিয়মিত প্রকাশ করে বায়ুর মান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার। সোমবার সকালে সেই তালিকায় একিউআই ২৯১ ও ২১৬ স্কোর নিয়ে দ্বিতীয় উজবেকিস্তানের তাসখন্দ ও তৃতীয় স্থানে আছে ভারতের রাজধানী ননয়াদিল্লী। এই তিন দেশের পরেই অবস্থান করছে ভিয়েতনামের হ্যানয় (১৮৯)। এরপর আছে চীনের তিনটি—শহর উহান (১৭৩), চংগিং (১৭১) ও চেংডু (১৭০)।
সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।
একিউআই স্কোর অনুযায়ী ১০০ থেকে ২০০ পর্যন্ত হচ্ছে ‘অস্বাস্থ্যকর’। আর একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ মানুষকে বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়।