বিএমএসএস’র সিলেট বিভাগীয় সম্মেলন ও মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।


প্রকাশের সময় : ডিসেম্বর ৭, ২০২২, ৫:৪১ অপরাহ্ন / ৩৯৩
বিএমএসএস’র সিলেট বিভাগীয় সম্মেলন ও মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।
বিএমএসএস’র সিলেট বিভাগীয় সম্মেলন ও মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।
রনি মিয়া, জগন্নাথপুর প্রতিনিধি :
বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি (বিএমএসএস)’র সিলেট বিভাগীয় সম্মেলন ও মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।
৩ ডিসেম্বর শনিবার সিলেটের মুসলিম সাহিত্য সংসদের শহীদ সুলেমান হলে এই মিলনমেলা অনুষ্ঠিত হয়। সিলেট বিভাগীয় কমিটি ঘোষণা উপলক্ষে “সাংবাদিকদের সুরক্ষা ও স্বাধীনতায় বাঁচি-বাঁচাই স্বাধীনতাকে” শীর্ষক আলোচনা সভা সম্মেলন বাস্তবায়ন কমিটির সভাপতি এস এম ওয়াহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও সকলের কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন, স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, স্বাধীনতা যুদ্ধে নিহত সকল শহীদদের এবং সংগঠনের সদস্যবৃন্দ ও সারাদেশে নিহত সাংবাদিকদের আত্মার মাগফিরাত কামনায় দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর উদ্বোধক, প্রধান আলোচক সহ অতিথিদের ফুল দিয়ে বরণ এবং সম্মাননা স্মারক (ক্রেস্ট) বিতরণ করা হয়।
সম্মেলন বাস্তবায়ন কমিটির সদস্য সচিব রোটারিয়ান গোলাম রব্বানী ও মাওলানা তুহিনুর রহমান শাজাহানের সঞ্চালনায় সকাল ১১ টায় অনুষ্ঠিত সম্মেলনে প্রধান আলোচক ছিলেন বিএমএসএস’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান খন্দকার আছিফুর রহমান, সম্মেলন উদ্বোধন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিষ্টার ড. সুলতানা বিলকিস,  অনুষ্ঠানে বিশেষ আমন্ত্রিত অতিথি ছিলেন শরিয়তপুর জেলার জেল সুপার নেছার আলম চৌধুরী (মুকুল),
বিশেষ অতিথিবৃন্দ হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ফিমেল একাডেমী দিরাই’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জামিল চৌধুরী, সিলেট জেলা জজ কোর্টের প্রবীণ আইনজীবি এডভোকেট ওবায়েদুর রহমান, দৈনিক জাগ্রত সিলেট’র সম্পাদক ও প্রকাশক মো: মুর্শেদ, সংগঠনের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব রিয়াজ রহমান, যুগ্ম মহাসচিব আশাহীদ আলী আশা। সম্মানীত অতিথিবৃন্দ ছিলেন- কেন্দ্রীয় সাংগঠনিক মাহবুব আলম চৌধুরী জীবন, বিভাগীয় কমিটির তদারকির দায়িত্বে থাকা কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ) মো: সবুজ মিয়া, সহ-সাংগঠনিক সম্পাদক শামসীর হারুনুর রশীদ, কেন্দ্রীয় পরিবেশ বিষয়ক সম্পাদক মো: মোহন আহমেদ কেন্দ্রীয় সহ-সম্পাদক রহিমা খানম সুমি। আরো উপস্থিত ছিলেন-কেন্দ্রীয় স্বাস্থ্য বিষয়ক সম্পাদক হাফিজুর রহমান লস্কর, সহ সম্পাদক শফিকুল ইসলাম স্বাধীন, নির্বাহী সদস্য ফয়জুল আলী শাহ, আন্তর্জাতিক সাংবাদিক ফোরাম ইউকে’র সভাপতি আনোয়ার হোসেন সহ বিভিন্ন সাংবাদিক নেতৃবৃন্দ ও মানবাধিকার সংগঠকগন।
অনুষ্ঠানের ২য় পর্বে দৈনিক ভাটি বাংলার সম্পাদক এস এম ওয়াহিদুল ইসলামকে  সভাপতি ও বাংলাদেশ বেতারের নিজস্ব সংবাদদাতা শফিকুর রহমানকে সিনিয়র সহ-সভাপতি, দৈনিক জাগ্রত সিলেটের ব্যবস্থাপনা সম্পাদক রোটারিয়ান গোলাম রব্বানীকে সাধারণ সম্পাদক, দৈনিক ভাটিবাংলার প্রধান সম্পাদক মো: মাহবুব বক্ত চৌধুরীকে সিনিয়র যুগ্ম সাধারন সম্পাদক এবং টাইম টাচ বিডির সম্পাদক তুষার চৌধুরীকে সাংগঠনিক সম্পাদক, দৈনিক বাংলাদেশ বুলেটিনের সিলেট ব্যুরো প্রধান সৈয়দ সাইফুল ইসলাম নাহেদ কে সহ-সাংগঠনিক সম্পাদক করে মোট ১৫১ সদস্য বিশিষ্ট বিএমএসএস এর সিলেট বিভাগীয় কমিটি ঘোষণা করেন সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান খন্দকার আছিফুর রহমান। অনুষ্ঠানে সিলেট বিভাগের ০৪ জেলার শতাধিকপর বেশি বিভিন্ন পর্যায়ের সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
সম্মেলনে বক্তারা বলেন, সাংবাদিকরা বস্তুনিষ্ঠ সত্য সংবাদ তুলে ধরলে দেশ ও জাতি উপকৃত হবে। আরো বলেন, অসির চেয়ে মসি বড়। সাংবাদিকরা মশি নিয়ে সক্রিয় থাকলে সমাজের অন্যায় অনিয়ম তুলে ধরার সাথে উন্নয়ন ও অগ্রগতির তথ্য তুলে ধরলে দেশে এগিয়ে যাবে। সারাদেশের ন্যায় সিলেট অঞ্চলের সাংবাদিকদের এ ঐক্যবদ্ধতার স্বার্থে বিএমএসএস কে এধরণের একটি মহতি উদ্যোগ গ্রহণের জন্য সাধুবাদ জানান। প্রধান আলোচকের বক্তব্যে সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান খন্দকার আছিফুর রহমান বলেন, দেশে বিভিন্ন সময়ে বেশি হামলা আর মামলার শিকার হয় মফস্বলের সাংবাদিকরা।
সংবাদকর্মীরা বহুমাত্রিক নিপীড়ন ও নির্যাতনের মধ্য দিয়ে কাজ করছেন, সংবাদ সংগ্রহ ও খবর প্রকাশ করতে গিয়ে সংবাদকর্মীরা নানাভাবে হয়রানি, হুমকি, হামলা-মামলার শিকার হচ্ছেন। বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটির কাজ হচ্ছে তাদের পাশে দাঁড়ানো। এসব ঘটনার তীব্র নিন্দা, প্রতিবাদ, উদ্বেগ প্রকাশ করেন তিনি। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর ও দিকনির্দেশনা মূলক কথা বলেন তিনি।
খন্দকার আছিফুর রহমান তার বক্তব্যে আরো বলেন, গুটি-গুটি পায়ে আমরা এগিয়ে যাচ্ছি বৃহৎ ঐক্যবদ্ধতার প্লাটফর্মে ও সফলতার দ্বারপ্রান্তে। দলমতের উর্ধ্বে থেকে সব সাংবাদিকদের পাশে থাকবো ইনশাল্লাহ। ৩৬০ আওলিয়ার পূণ্যভূমি সিলেট, সংগঠনের পক্ষ থেকে বণ্যাকালীন সময়ে সিলেটবাসীর পাশে থাকা এবং সিলেটের সাংবাদিকদের প্রতি তার অগাধ শ্রদ্ধা ও ভালোবাসার কথা বর্ণণা করেন তিনি। বিশেষ করে কেন্দ্রীয় কমিটির সিলেটে অবস্থানরত নেতৃবৃন্দকে গর্ব উল্লেখ করে তাদের সহযোগীতা ও তদারকিতে বিভাগীয় সম্মেলন বাস্তবায়ন কমিটির সার্বিক প্রচেষ্টা এবং অতিথিবৃন্দ, ৪টি জেলার সাংবাদিকদের উপস্থিতিতে সিলেট বিভাগীয় সম্মেলন ও মিলনমেলা সফল-স্বার্থক ভাবে সম্পন্ন হওয়ায় কৃতজ্ঞতা সহ ধন্যবাদ জ্ঞাপন করেন।
প্রধানমন্ত্রী ও সরকার বিরোধী মন্তব্য করায় দক্ষিণ সুরমা থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।
রনি মিয়া, জগন্নাথপুর প্রতিনিধিঃ
প্রধানমন্ত্রী ও সরকারের বিরুদ্ধে ফেইসবুকে বিরূপ মন্তব্য করায় এক যুবকের বিরুদ্ধে দক্ষিণ সুরমা থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযুক্ত যুবক হলেন দক্ষিণ সুরমার লালাবাজার ইউনিয়নের খাজাখালু গ্রামের মৃত মনির উদ্দিনের পুত্র মোঃ মিফতা উদ্দিন। অভিযোগ দায়ের এর পরিপ্রেক্ষিতে থানা পুলিশ অভিযুক্তের বাড়ীতে অভিযান চালিয়েছে।এসময় আওয়ামীলীগ দলীয় নেতাকর্মীরা মিফতা উদ্দিনের বাড়ীতে হামলা চালায়।
অভিযোগ সূত্রে জানা যায়, মোঃ মিফতা উদ্দিন গত কয়েক মাস যাবৎ সামাজিক যোগাযোগ মাধ্যম তার নিজ নামিয় (Md Mifta Uddin) ফেইসবুকে সরকার ও আওয়ামীলীগের বিরুদ্ধে বিভিন্ন বাজে মন্তব্য এবং প্রধানমন্ত্রী ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তির ছবি দিয়ে গালিগালাজ ও রাষ্ট্র বিরোধী কথাবার্তা পোস্ট করে আসছে। এতে সরকার ও আওয়ামীলীগ দলীয় নেতাকর্মীদের মানহানী হচ্ছে। এমতাবস্থায় দক্ষিণ সুরমার খালপাড় গ্রামের মৃত আব্দুন নুর এর পুত্র মোঃ আনছার আলী দক্ষিণ সুরমা থানায় একটি অভিযোগ দায়ের করেন। জিডি নং- ১৮৬, তারিখ- ৪/১২/২০২২ইং।
আনছার আলী কর্তৃক অভিযোগ দায়েরের প্রেক্ষিতে দক্ষিণ সুরমা থানা পুলিশের একটি দল গতকাল রাতে অভিযুক্ত মিফতা উদ্দিনের বাড়িতে অভিযান চালায়। এসময় স্হানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা পুলিশের উপস্থিতিতে মিফতা উদ্দিনের বাড়ীতে হামলা করে মূল্যবান জিনিসপত্র ভাংচুর করে।
জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা” কর্মসূচি’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 
শওকত হাসান, তাহিরপুর প্রতিনিধিঃ-
তাহিরপুরে সাজেদা ফাউন্ডেশন এর “জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা” কর্মসূচি’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকাল ১১ টায় উপজেলা পরিষদ বঙ্গবন্ধু কনফারেন্স রুমে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা” নামক কর্মসূচি’র অবহিতকরণ সভায় সভাপতিত্ব করেন, জলবায়ু পরিবর্তন ও দূর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচি, সাজেদা ফাউন্ডেশন এর উপদেষ্টা ড. সামিয়া এ সেলিম। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার সুপ্রভাত চাকমা।
জলবায়ু পরিবর্তন ও দূর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচি সাজেদা ফাউন্ডেশন এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার হাসিবুল মান্নানের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা মাহিলা ভাইস চেয়ারম্যান খালেদা বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসান উদ-দৌলা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মির্জা রিয়াদ হাসান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা তৌফিক আহমেদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাজী মাসুদুর রহমান, দক্ষিণ শ্রীপুর ইউপি চেয়ারম্যান আলী আহমদ মুরাদ, উপজেলা আওয়ামীলীগ যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রেসক্লাব সভাপতি আমিনুল ইসলাম, ভোরের কাগজ জেলা প্রতিনিধি সাজ্জাদ হোসেন, ওয়ার্ল্ড ভিশন তাহিরপুর এপি ম্যানেজার বিভূদান বিশ্বাস, ইউপি সদস্য মিয়া হোসেন প্রমুখ।
এছাড়া উপস্থিত ছিলেন জলবায়ু পরিবর্তন ও দূর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচি সাজেদা ফাউন্ডেশন এর এসোসিয়েট ডিরেক্টর তাজুয়ার হক, ফিল্ড অপারেশন ম্যানেজার আব্দুল  মান্নান, প্রোগ্রাম অফিসার রিপোর্টিং তামান্না আলম লোবাবা, প্রোগ্রাম অফিসার টেকনিক্যাল শাহারাজ সুপ্রিত্ত,  সুনামগঞ্জ টিম লিডার শারমিন সুলতানা যুতি, সুনামগঞ্জ ব্রাঞ্চ ম্যানেজার মতিয়ার রহমান, তাহিরপুর ব্রাঞ্চ ম্যানেজার আশ্রাফুল ইসলাম, সাংবাদিক আব্দুর রাজ্জাক, আবির হাসান, শওকত হাসান, আবিকুল ইসলাম সহ উপজেলার স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ ও গন্যমান্য ব্যক্তিবর্গ।
সাজিনা ফাউন্ডেশনের জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচি সাজেদা ফাউন্ডেশন উপদেষ্টা ড. সামিয়া এ সেলিম জানান, এ কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকার জনসমষ্টিকে জলবায়ু সহিষ্ণু হিসেবে গড়ে তুলে একটি টেকসই সমাধানের লক্ষ্যে স্থানীয় জনগণের নেতৃত্বকে শক্তিশালী করা হয়। তিনি আরো বলেন, এ কর্মসূচির আওতায় পাঁচটি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে তা হলো- জলবায়ু ঝুঁকিলান্ত মানুষের সুপের পানি সংকটের সমাধান, জলবায়ু সহিষ্ণু জীবিকার সুযোগ সৃষ্টি, প্রকৃতি প্রিভিক সমাধান ও দুর্যোগ সাড়াদানের কৌশল উন্নয়ন। এছাড়াও দারিদ্র্য বিমোচন, আর্থিক অন্তর্ভূক্তি, স্বাস্থ্যসেবা, মানসিক স্বাস্থ্য, হাসপাতাল সেবা, নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সহ বিভিন্ন কাজে সরকারের সহযোগী হিসেবে সাফল্যের সাথে পরিচালনা করে আসছে।
শওকত হাসান
তাহিরপুর, সুনামগঞ্জ
০১৭১৭৯৮৬২৩২