বান্দরবান জেলার সদর থানাধীন কলাপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে ১৮ লিটার দেশীয় তৈরী চোলাই মদ উদ্ধারসহ একজন মাদক কারবারী র‌্যাব-১৫ কর্তৃক গ্রেফতার।


প্রকাশের সময় : সেপ্টেম্বর ৫, ২০২৩, ৭:৫১ অপরাহ্ন / ৭৫
বান্দরবান জেলার সদর থানাধীন কলাপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে ১৮ লিটার দেশীয় তৈরী চোলাই মদ উদ্ধারসহ একজন মাদক কারবারী র‌্যাব-১৫ কর্তৃক গ্রেফতার।
এম এস হান্নান ব্যুরোচীফ
সম্প্রতি পার্বত্য জেলাগুলো বিশেষ করে বান্দরবানের বিভিন্ন স্থানে মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় বৃদ্ধি পেয়েছে। মাদক কারবারীরা প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে নানাবিধ কৌশলী পন্থা অবলম্বনের মাধ্যমে বান্দরবানের পাশ্ববর্তী জেলা কক্সবাজার ও চট্টগ্রামের বিভিন্ন এলাকায় চোরাইপথে চোলাই মদ’সহ অন্যান্য মাদক পাচার করে আসছে। ফলশ্রুতিতে যুব সমাজ মাদকাসক্ত হয়ে বিভিন্ন অপরাধের সাথে জড়িয়ে পড়ছে। একই সাথে দুর্গম পাহাড়ী এলাকায় অবৈজ্ঞানিক পদ্ধতিতে তৈরীকৃত চোলাই মদ সেবনে অনেকেই মৃত্যুর মুখে পতিত হচ্ছে। মাদকের এই ভয়াল থাবা থেকে দেশের যুব সমাজকে রক্ষা ও দেশব্যাপী মাদকদ্রব্যের বিস্তাররোধে র‌্যাব-১৫ কর্তৃক প্রতিনিয়ত মাদক বিরোধী অভিযান পরিচালনা অব্যাহত রয়েছে।
এরই ধারাবাহিকতায় র‌্যাব-১৫, কক্সবাজার এর সিপিসি-৩, বান্দরবান ক্যাম্পের আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে, বান্দরবান পার্বত্য জেলার সদর থানাধীন সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বান্দারবান-রুমা রোডের এলজিইডি অফিসের সামনে রাস্তার উপর কতিপয় মাদক কারবারী মাদক ক্রয়-বিক্রয় করার জন্য অবস্থান করছে। উক্ত সংবাদের ভিত্তিতে ০৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখ অনুমান ১৫.৫০ ঘটিকায় র‌্যাবের একটি চৌকস আভিযানিক দল বর্ণিত স্থানে মাদক বিরোধী বিশেষ অভিযান পরিচালনা করে। অভিযান পরিচালনাকালে র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে কৌশলে পালানোর চেষ্টাকালে মংক্যং মার্মা নামে এক মাদক কারবারীকে গ্রেফতার করা হয়। উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত ব্যক্তি’কে তল্লাশী করে তার হেফাজত হতে সর্বমোট ১৮ লিটার দেশীয় তৈরী চোলাই মদ উদ্ধার করা হয়।
গ্রেফতারকৃত মাদক কারবারীর বিস্তারিত পরিচয় মংক্যং মার্মা (২৪), পিতা-মুই থোয়াই প্রু মার্মা, মাতা-চিং বোয়াং প্রু মার্মা, সাং-কলাপাড়া, ০৪নং ওয়ার্ড, বান্দরবান পৌরসভা, থানা-বান্দারবান সদর, জেলা-বান্দরবান বলে জানা যায়। জিজ্ঞাসাবাদে জানা যায়, সে বিভিন্ন পন্থা অবলম্বন করে বেশকিছু দিন ধরে দেশীয় তৈরী চোলাই মদের ব্যবসা করে আসছে এবং দেশীয় তৈরী চোলাই মদ বান্দরবানের পাশ্ববর্তী জেলাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রয় করে থাকে। অদ্য উপরোল্লিখিত দেশী চোলাই মদ বিক্রয়ের উদ্দেশ্যে অন্যত্র স্থানান্তরের লক্ষ্যে অটোরিকশার জন্য উক্ত স্থানে অবস্থানকালে র‌্যাবের আভিযানিক দলের নিকট ধৃত হয়।
উদ্ধারকৃত চোলাই মদসহ ধৃত মাদক কারবারীর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণার্থে বান্দরবান জেলার সদর থানায় লিখিত এজাহার দাখিল করা হয়েছে।