বান্দরবানে কৃষি ঋন মেলার উদ্বোধন করা হয়েছে ।


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২২, ২০২৩, ৭:০৯ অপরাহ্ন / ৪৩৮
বান্দরবানে কৃষি ঋন মেলার উদ্বোধন করা হয়েছে ।
বান্দরবানে কৃষি ঋন মেলার উদ্বোধন করা হয়েছে ।
আবুবকর ছিদ্দীক বান্দরবান জেলা প্রতিনিধি:
প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার সপ্ন বাস্তবায়নে কৃষিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে,জেলার কৃষি ক্ষেত্রে খাদ্যে সয়ংসম্পুর্নতা অর্জনে এক ইঞ্চিও আবাদি জমি খালি রাখা যাবে না।সরকার কৃষি ও কৃষকের আর্থসামাজিক উন্নয়নের জন্য বিভিন্ন ব্যাংক হতে সল্পসুদে কৃষি ঋন প্রদানের দিকে বিশেষ নজর দিয়েছে।
প্রধানমন্ত্রী কৃষি বান্ধব এবং নিজেও নিজের আঙ্গিনায় বিভিন্ন সবজি ও হাসঁ মুরগি পালন করছেন,যা আমরা টেলিভিশন এর একটি প্রতিবেদনে দেখেছি।আমাদের সকলের উচিত নিজের বাড়ির আঙ্গিনায় শাকসবজির চাষ করা।কৃষি ঋন মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমনটাই বলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরিজী।
পার্বত্য বান্দরবানে কৃষি ও কৃষকের আর্থসামাজিক উন্নয়নে কৃষকদের বিভিন্ন অর্থকরি ফসলের ব্যাপক উৎপাদন সহায়ক চাষাবাদের জন্য অর্থনৈতিক সুবিধা প্রদানের বিভিন্ন সুযোগ সুবিধা নিয়ে এক দিন ব্যাপি শুরু হয়েছে কৃষি ঋন মেলা ২০২৩।
২০শে ফেব্রুয়ারী (সোমবার) সকালে জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এবং সোনালী ব্যাংক লিঃ ও সকল তফসিলি ব্যাংক এর আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সম্প্রীতির মঞ্চে কৃষি ঋন মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরিজী।
সোনালী ব্যাংক এর ডেপুটি জেনারেল ম্যানেজার ওসমান গনি এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার উপ-পরিচালক লুৎফর রহমান,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ শাহনেওয়াজ চৌধুরী,অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) ফজলুর রহমান,সোনালী ব্যাংক ম্যানেজার মোঃ রফিকুল ইসলাম।এছাড়াও আরো উপস্থিত ছিলেন বান্দরবানের বিভিন্ন তফসিলি ব্যাংকের প্রতিনিধি বৃন্দ।
মেলায় অংশগ্রহণকারী ব্যাংক গুলো হলো সোনালী ব্যাংক,ট্রাস্ট ব্যাংক,অগ্রনী ব্যাংক,জনতা ব্যাংক,রূপালী ব্যাংক ,ইউসিবি ব্যাংক,আনছার ভিডিপি উন্নয়ন ব্যাংক,কৃষি ব্যাংক,ডাচ বাংলা ব্যাংক,পূবালী ব্যাংক,উত্তরা ব্যাংক সহ মোট ১৪ টি ব্যাংক এবারের কৃষি ঋন মেলায় অংশগ্রহণ করে।
মেলা সংশ্লিষ্টদের সুত্রে জানানো হয় মেলা উপলক্ষে কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রকল্পে মোট ৫৭ লক্ষ ২০ হাজার কৃষি ঋন বিতরণ করা হয়েছে এবারের মেলায়।মেলা উদ্বোধন শেষে কৃষি উদ্যোক্তাদের মাঝে বিভিন্ন অংকের কৃষি ঋন বিতরণ করেন প্রধান অতিথি জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরিজী।
আবুবকর ছিদ্দীক
বান্দরবান জেলা প্রতিনিধি
ফোন: 01625-173276
বান্দরবানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উদযাপিত হয়।
আবুবকর ছিদ্দীক বান্দরবান জেলা প্রতিনিধি:
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সকল শহীদের প্রতি শহীদমিনারে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং এমপি, বান্দরবান পার্বত্য জেলার সম্মানিত জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা,পুলিশ সুপার মোঃ তারিকুল ইসলাম পিপিএম, বান্দরবান পৌরসভার সম্মানিত মেয়র মোহাম্মদ ইসলাম বেবী,বাংলাদেশ আওয়ামীলীগ,বান্দরবান পার্বত্য জেলা ক্রীড়া সংস্থা, জাতীয় শ্রমিকলীগ, সহযোগী সংগঠন, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, ও বিভিন্ন সংগঠন ও সর্বস্তরের জন সাধারণ।
এসময় সকলের কণ্ঠে ধ্বনিত হয় আব্দুল গাফফার চৌধুরীর কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি।
এদিকে দিনব্যাপি নানা কর্মসূচির অংশ হিসেবে সকালে প্রভাত ফেরির মাধ্যমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠনের পক্ষ থেকে শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপনের মাধ্যমে পালিত হচ্ছে অমর একুশ।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে অবশ্যই মাতৃভাষা শুদ্ধভাবে উচ্চারণ, লিখতে, বলতে এবং জ্ঞান চর্চা করতে হবে।