“বাগেরহাটে তিন দিনব্যাপী ক্লাইমেট-স্মার্ট কৃষি প্রযুক্তি উদ্ভাবনী মেলা শুরু”


প্রকাশের সময় : নভেম্বর ২৭, ২০২২, ৭:১৩ অপরাহ্ন / ২৮২
“বাগেরহাটে তিন দিনব্যাপী ক্লাইমেট-স্মার্ট কৃষি প্রযুক্তি উদ্ভাবনী মেলা শুরু”
“বাগেরহাটে তিন দিনব্যাপী ক্লাইমেট-স্মার্ট কৃষি প্রযুক্তি উদ্ভাবনী মেলা শুরু”
মেহেদি হাসান নয়ন, বাগেরহাট –
বাগেরহাটের ফকিরহাটে নানা আয়োজনে তিন দিনব্যাপী ক্লাইমেট-স্মার্ট কৃষি প্রযুক্তি উদ্ভাবনী মেলা শুরু হয়েছে। শুক্রবার (২৫ নভেম্বর) সকালে উপজেলার আট্টাকা কেরামত আলী পাইলট মাধ্যমিক বিদ্যালয় মাঠে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে এই মেলার উদ্বোধন করেন, খামারবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ বেনজীর আলম।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ ফরিদ হাসানের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন, আইসিটি উইং এর পরিচালককৃষিবিদ মুহাম্মদ এমদাদুল হক, অতিরিক্ত পরিচালক কৃষিবিদ বাদলচন্দ্র বিশ্বাস, বাগেরহাটের উপপরিচালক মো: আজিজুর রহমান, ফকিরহাট উপজেলা চেয়ারম্যান স্বপন কুমার দাশ, প্রকল্প পরিচালক শেখ ফজলুল হক মনি, ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা মো: নাছরুল মিল্লাত প্রমুখ।এর আগে রুপসা-বাগেরহাট পুরাতন সড়ক থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে অনুষ্ঠান স্থলে এসে শেষ হয়। এই মেলায় মোট ১২ টি স্টলে আধুনিক ও উন্নত প্রযুক্তি ব্যবহারসহ নিরাপদ ও বিষমুক্ত কৃষি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ বেনজীর আলম বলেন, সরকার কৃষিতে ব্যপক উন্নয়ন করার জন্য নানা পদক্ষেপ গ্রহন করেছে। আধুনিক ভাবে চাষাবাদ করতে সরকার সব ধরনের সহায়তা করে যাচ্ছে।
“বাগেরহাটে সম্প্রীতি বাংলাদেশ জেলা শাখার সংগঠনের কমিটির পরিচিতি,সম্প্রীতি সভা ও বাউল সংগীতের আয়োজন অনুষ্ঠিত হয়েছে”
মেহেদি হাসান নয়ন, বাগেরহাট –
সম্প্রীতি বাংলাদেশের আয়োজনে বাগেরহাটে সংগঠনের কমিটির পরিচিতি,সম্প্রীতি সভা ও দেশীয় ঐতিহ্য বাউল সঙ্গীতের আয়োজন করা হয়েছে।শুক্রবার সন্ধ্যা ৬ টায় বাগেরহাটের ঐতিহ্যবাহী এসিলাহা মিলনায়তনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন সম্প্রীতির বাংলাদেশের আহবায়ক, বিশিষ্ট্য সাংস্কৃতিক ব্যাক্তিত্ব পীজূষ বন্দোপাধ্যয়। সম্প্রীতি বাংলাদেশের বাগেরহাট জেলা শাখার আহবায়ক অ্যাডভোকেট মিলন কুমার ব্যানার্জির সভাপতিত্বে ও সদস্য সচিব শেখ লিয়াকত হোসেন লিটনের সঞ্চালনায় সন্মানিত অতিথি হিসেবে উপস্হিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান ও পুলিশ সুপার কে এম আরিফুল হক। এসময়ে প্রধান বক্তা হিসেবে উপস্হিত থেকে বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব  অধ্যাপক ডা.মামুন আল মাহাতাব সপ্নীল। বিশেষ বক্তা হিসেবে উপস্হিত ছিলেন সংগঠনের সাবেক সচিব ও যুগ্ম আহবায়ক মোঃ নাসির উদ্দিন আহমেদ।বক্তারা এসময়ে দেশের সম্প্রীতি বজায়ে রেখে সহাবস্হানে থেকে দেশের উন্নয়নে সকলকে কাজ করার আহবান জানান।
“ফকিরহাটে টিসিবি পন্য বিতরণ শুরু, খুশি উপকার ভোগীরা”
মেহেদি হাসান নয়ন,বাগেরহাট –
বাগেরহাটের ফকিরহাটে সদর ০৪ নং ইউনিয়নে স্বল্প মূল্যে টিসিবি পন্য বিতরণ শুরু হয়েছে,সরকার ভর্তুকি দৈনিন্দ স্বল্প মূল্যে টিসিবির পন্য পেয়ে খুশি উপকারভোগীরা। শনিবার ২৬ নভেম্বর ২০২২ সকালে ফকিরহাট ০৪ নং সদর ইউনিয়ন পরিষদে তালিকাভুক্ত উপকারভোগীদের মাঝে এই টিসিবির পন্য বিতরণের কার্যক্রম শুরু করা হয়।
এসময় উপস্থিত ছিলেন ফকিরহাট ০৪ নং সদর  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শিরিনা আক্তার কিসলু, ডিলার গিয়াস উদ্দিন জুয়েল, শেখ জাকির হোসেন,ট্যাগ অফিসার তুষার কান্তি রায়,সদর ইউনিয়ন পরিষদের সচিব আশীষ কুমার ব্যানার্জি , ভুমি সহকারী মো জাকির সহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
প্রতিটি পরিবার ২ কেজি করে সয়াবিন তেল,ডাল ২ কেজি এবং ও  চিনি ১ কেজি করে পাবেন। একটি প্যাকেজের জন্য প্রতিটি পরিবারের ব্যয় হবে ৪০৫ টাকা।
“টেকনাফের সাজাপ্রাপ্ত নারী আসামীকে ইয়াবাসহ মোংলায় গ্রেফতার”
মেহেদি হাসান নয়ন, বাগেরহাট –
কক্সবাজারের টেকনাফ থানার ওয়ারেন্টভুক্ত সাজাপ্রাপ্ত এক নারী আসামীকে ইয়াবাসহ মোংলা থেকে গ্রেফতার করে জেল হাজতে পাঠিয়েছে মোংলা পুলিশ। শনিবার (২৬ নভেম্বর) সকালে তাকে বাগেরহাট জেলা কারাগারে পাঠানো হয়। এর আগে শুক্রবার (২৫ নভেম্বর) রাতে শহরের ভাসানী সড়ক থেকে তাকে গ্রেফতার করা হয়। এসময় তার কাছ থেকে নেশাজাতীয় দ্রব্য ৪০০ পিচ ইয়াবাও উদ্ধার করে পুলিশ। গ্রেফতারকৃত আসামী খালেদা আক্তার লাকী ওরফে রোজিনা (৪৫) টেকনাফের ফুলের ডেইল গ্রামের মৃত মোহাম্মদ হোসেনে মেয়ে। মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মনিরুল ইসলাম এতথ্য জানান।
ওসি মনিরুল আরও বলেন, রোজিনা এক বছরের সাজা মাথায় নিয়ে টেকনাফ থানার ওয়ারেন্টভুক্ত আসামী ছিলেন। সে একজন মাদক কারবারির সদস্য। দীর্ঘদিন মোংলা শহরে আত্নগোপনে ছিলেন সে। তাকে ধরতে শুক্রবার রাতভর অভিযান চালিয়ে শহরের ভাসানী সড়ক থেকে গ্রেফতার করা হয়। এসময় তার কাছ থেকে ৪০০ পিচ ইয়াবা উদ্ধার করে পুলিশ’।
মোংলা থানার উপ পরিদর্শক (এস আই) মোঃ রইচ উদ্দীন বাদী হয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করলে শনিবার সকালে আদালতের মাধ্যমে তাকে বাগেরহাট জেল হাজতে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।
জলবায়ু ট্রাস্ট ফান্ডের লুটপাট বন্ধে খুলনার দাকোপের সুন্দরবন সংলগ্ন ঢাংমারি গ্রামকে রক্ষা করতে হবে গ্রামবাসীর মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মোঃ শামীম হোসেন – খুলনা –
জলবায়ু ট্রাস্ট ফান্ডের লুটপাট বন্ধ করে উপকূলের জীবন-জীবিকা বাঁচাতে সরকারকে পরিকল্পনা নিতে হবে। ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস এবং জলবায়ুর বিপর্যয়ের কবল থেকে খুলনার দাকোপের সুন্দরবন সংলগ্ন ঢাংমারি গ্রামকে রক্ষা করতে হবে। গ্রামবাসীর জন্য নিরাপদ পানি ও টেকসই বাসস্থানের জন্য সরকারকে উদ্যোগ নিতে হবে। শুক্রবার ( ২৫ নভেম্বর) সকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি দাকোপ উপজেলা কমিটির আয়োজনে সুন্দরবন সংলগ্ন ঢাংমারি গ্রামে জলবায়ু ঝুঁকিতে থাকা মানুষের অংশগ্রহণে মানববন্ধন অনুষ্ঠিত হয়। শুক্রবার সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত মানববন্ধন চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন দাকোপ উপজেলা কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড কিশোর রায়। মানববন্ধনে বক্তব্য রাখেন কমরেড এ্যাড. রুহুল আমিন, অধ্যাপক অসিত সরকার, সাবেক ছাত্রনেতা মো. নূর আলম শেখ, রাহাত খান, জলবায়ু ঝুঁকিতে থাকা এলাকাবাসীর পক্ষ থেকে তপন মন্ডল, নিখিল মন্ডল, অঞ্জন রায়, মিরা বিশ্বাস, দুলাল হাওলাদার, দাকোপ উপজেলা ছাত্র ইউনিয়নের সভাপতি উত্তম মন্ডল আদি প্রমূখ। মানববন্ধনে বক্তারা আরো বলেন জলবায়ু ট্রাস্ট ফান্ডের টাকা লুটপাট করে পার্ক করা হচ্ছে, গাড়ি কেনাসহ ভিন্নখাতে খরচ করা হচ্ছে। অথচ ঢাংমারি গ্রামে সাইক্লোন শেল্টার নেই, কারোর জন্য নিরাপদ খাবার পানির ব্যবস্থা নেই, নেই টেকসই ঘরবাড়ি। বক্তারা জলবায়ু ঝুঁকি থেকে ঢাংমারি গ্রামকে বাঁচানোর দাবি জানান।