বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘অভিশপ্ত আগস্ট’ নাটকের ১৩৯তম মঞ্চায়ন দর্শকদের হৃদয় কেড়েছে।


প্রকাশের সময় : জানুয়ারী ২১, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন / ৪০
বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘অভিশপ্ত আগস্ট’ নাটকের ১৩৯তম মঞ্চায়ন দর্শকদের হৃদয় কেড়েছে।

আমিনুল হক বিরাশি ফটো সাংবাদিক,ঢাকা।
গত শুক্রবার সন্ধ্যা ০৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ‘অভিশপ্ত আগস্ট’ নাটকের ১৩৯তম মঞ্চায়ন হয়েছে।

বাংলাদেশ পুলিশ থিয়েটার অ্যান্ড কালচারাল ক্লাব কর্তৃক প্রযোজিত নাটকটির বিভিন্ন দৃশ্য দর্শকদের কাঁদিয়ে হৃদয় কেড়েছে।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট
ধানমন্ডি ৩২ নম্বর বাড়ির ভিতরে ঘটে যাওয়া নির্মমতা বা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নৃশংসভাবে হত্যার সেই লোমহর্ষক ঘটনা অবলম্বনে নাটকটি নির্মিত হওয়ায় এর নাম দেওয়া হয় ‘অভিশপ্ত আগস্ট’।

নাটকটির তথ্য সংকলন ও গবেষণায় ছিলেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বিপিএম (বার) পিপিএম (বার) এবং রচনা ও নির্দেশনায় ছিলেন পুলিশ পরিদর্শক মো. জাহিদুর রহমান।

‘অভিশপ্ত আগস্ট’ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশ পুলিশ থিয়েটার অ্যান্ড কালচারাল ক্লাবের সদস্যরা। তাছাড়া, রাজারবাগ পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজের ক’য়েকজন শিক্ষার্থী নাটকপাঠে অংশগ্রহণ করেছিলো।

বাংলাদেশ পুলিশ কর্তৃক নির্মিত নাটকটির বিভিন্ন দৃশ্য দর্শকদের হৃদয়কে নাড়া দিয়ে ইতোমধ্যে তাদের হৃদয়ে জায়গা করে নিয়েছে।

উল্লেখ্য, গত বছরের ১৮ ডিসেম্বর, সোমবার সন্ধ্যায় রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে ডিএমপি’র আয়োজনে ‘অভিশপ্ত আগস্ট’ নাটকের ১৩৮তম মঞ্চায়ন হয় এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণের উপস্থিতিতে
২০২১ সালের ৩১ জুলাই সন্ধ্যায় একই অডিটোরিয়ামে এই নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয়েছিলো।

ধারণা করা হচ্ছে ‘অভিশপ্ত আগস্ট’ পৃথিবীর একমাত্র নাটক যা পুলিশ কর্তৃক নির্মিত ও সর্বাধিক মঞ্চায়িত।