ফেনীতে নতুন বই বিতরণে খুশিতে উৎফুল্ল ফেনীর শিক্ষার্থীরা।


প্রকাশের সময় : জানুয়ারী ২, ২০২৩, ৬:১৯ অপরাহ্ন / ৪১৩
ফেনীতে নতুন বই বিতরণে খুশিতে উৎফুল্ল ফেনীর শিক্ষার্থীরা।

ফেনীতে নতুন বই বিতরণে খুশিতে উৎফুল্ল ফেনীর শিক্ষার্থীরা।

আবুল হাসনাত রিন্টু, ফেনী প্রতিনিধি –
সারা দেশের মতো ফেনীতেও শুরু হয়েছে রোববার (১ জানুয়ারী) থেকে বই উৎসব। নতুন বছরের প্রথম দিন শিক্ষার্থীরা হাতে নতুন বই পেয়ে আনন্দে উদ্বেলিত। তবে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ৫০ শতাংশ বই এসেছে। বাকি বই দুএক দিনের মধ্যেই আসবে। সরেজমিনে দেখা যায়, রোবাবার (১ জানুয়ারি) সকাল ১০টায় ফেনীর জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদুল হাসান সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে নিয়ে পাঠ্যপুস্তক দিবসের উদ্বোধন করেন। ফেনী সরকারি বালিকা বিদ্যালয় এবং সরকারি পাইলট স্কুলের প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে ফেনীর পাঠ্যপুস্তক দিবস পালিত হয়।

জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্র জানা যায়, ২০২৩ সালের প্রথমদিন উৎসব করে বই বিতরণ করা হলেও ফেনীতে শিক্ষার্থীদের হাতে সব বই তুলে দেয়া হয়নি। ছাপাই জটিলতা ও নতুন কারিকুলামের কারণে প্রথমদিনে চাহিদার ৬০ শতাংশ বই বিতরণ করা হয়েছে, চলতি বছর জেলায় ২৬ লাখ ৬৬ হাজার ৫২৭ বইয়ের চাহিদা রয়েছে। বিপরীতে ১৬ লাখ ৬৪ হাজার ২১০ কপি বই এসেছে; যা শতকরা হিসেবে ৬০ শতাংশ। এছাড়া সদর উপজেলা ছাড়া ৬ষ্ঠ ও সপ্তম শ্রেণির বই এখনও অন্য উপজেলায় পৌঁছেনি। ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থী সাহাদাত বলেন, বই নিতে বিদ্যালয়ে আসলেও অনুষ্ঠানে কয়েকজনকে বই দিয়ে আর কাউকে দেয়া হয়নি। শিক্ষকরা বলছেন, বিদ্যালয়ে বই আসেনি এখনও।

রোকসানা নামের এক শিক্ষার্থী বলেন, বছরের প্রথমদিন বই দেবে বলার পর আমরা বিদ্যালয়ে এসেছি। কিন্তু বই না পেয়েই ফিরে যাচ্ছি। আমার মতো অনেকেই বই নিতে বিদ্যালয়ে আসলেও অনুষ্ঠানে কয়েকজনকে বই দিয়ে আর কাউকে দেয়া হয়নি। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন আহমেদ বলেন, জেলার এক লাখ ২৬ হাজার শিক্ষার্থীর হাতে এবার নতুন বই উঠবে। এর মধ্যে প্রাক প্রাথমিকে সব বই এসেছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির বই কম পেয়েছি। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ৫০ শতাংশ বই পেয়েছি। বাকী বই দুয়েকদিনের মধ্যেই চলে আসবে। ফেনীতে বই বিতরণ উৎসব থেকে বই না পাওয়ায় মলিন মুখে ফিরলো ৪০ শতাংশ শিক্ষার্থী

ফেনীর ছাগলনাইয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন বইয়ের আনন্দ । 
আবুল হাসনাত রিন্টু,ফেনী প্রতিনিধি –
ফেনীর ছাগলনাইয়ায় মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২৩ এর বই বিতরণ অনুষ্ঠিত হয়েছে। রোববার (১ লা জানুয়ারি) সকাল ১১.০০ টায় বই বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌমিতা দাসের সভাপতিত্বে, প্রধান শিক্ষক জাকির হোসেন সোহাগের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান  জনাব সোহেল চোধুরী এছাড়া ও মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শামিমা আক্তার সহ সকল শিক্ষকদের উপস্থিতিতে নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌমিতা দাস বলেন, আজ বছরের প্রথম দিনে নতুন বই পেয়ে ছাত্র- ছাত্রীরা খুবই খুশি। তবে সব বই হাতে না পাওয়ায় শিক্ষার্থীদের হাতে সব বই তুলে দিতে পারিনি। আশা করি কয়েকদিনের মধ্যে সব বই চলে আসবে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন আহমেদ বলেন, জেলার এক লাখ ২৬ হাজার শিক্ষার্থীর হাতে এবার নতুন বই উঠবে। এর মধ্যে প্রাক প্রাথমিকে সব বই এসেছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির বই কম পেয়েছি। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ৫০ শতাংশ বই পেয়েছি। বাকী বই দুয়েকদিনের মধ্যেই চলে আসবে।
জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শফি উল্ল্যাহ জানান, চলতি বছর জেলায় ২৬ লাখ ৬৬ হাজার ৫২৭ বইয়ের চাহিদা রয়েছে। বিপরীতে ১৬ লাখ ৬৪ হাজার ২১০ কপি বই এসেছে; যা শতকরা হিসেবে ৬০ শতাংশ। এছাড়া সদর উপজেলা ছাড়া ৬ষ্ঠ ও সপ্তম শ্রেণির বই এখনও অন্য উপজেলায় পৌঁছেছে।