নোয়াখালীর হাতিয়া ভাসানচর পরিদর্শনে রাষ্ট্রদূতসহ ১৬ সদস্যের প্রতিনিধি দল।


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৮, ২০২৩, ৭:১২ অপরাহ্ন / ১৮৯
নোয়াখালীর হাতিয়া ভাসানচর পরিদর্শনে রাষ্ট্রদূতসহ ১৬ সদস্যের প্রতিনিধি দল।

নোয়াখালীর হাতিয়া ভাসানচর পরিদর্শনে রাষ্ট্রদূতসহ ১৬ সদস্যের প্রতিনিধি দল।

মোঃ হানিফ উদ্দিন সাকিব, হাতিয়া উপজেলা প্রতিনিধি –

নোয়াখালীর ভাসানচর পরিদর্শনে গেছে চার দেশের রাষ্ট্রদূতসহ ১৬ সদস্যের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল। শুক্রবার সকাল সাড়ে ১০টায় হেলিকপ্টারযোগে সেখানে পৌঁছেছেন তারা। রাষ্ট্রদূতরা হচ্ছেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনারি, চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুয় ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোল। এ ছাড়া প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার নেতৃত্বে প্রতিনিধি দলে আরও আছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. সালাহউদ্দিন, মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের একান্ত সচিব মো. কায়ছারুল ইসলাম, পরিচালক-৯ মোহাম্মদ নাজমুল হক, পরিচালক-১৪ ডা. মোহাম্মদ মহিবুল হাসান, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়ান লুইস, জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারের প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ ও ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সিমোন পার্চমেন্ট।

ভাসানচর থানার ওসি মো. হুমায়ুন কবির প্রতিনিধি দলের আগমনের বিষয়টি কালবেলাকে নিশ্চিত করেন। তিনি বলেন, পাঁচ ঘণ্টার সফরে প্রতিনিধি দল ভাসানচরে রোহিঙ্গাদের জীবনমান পরিদর্শনসহ বিভিন্ন বিষয়ে সমন্বয় সভা করেন। বিকেলে তাদের ঢাকায় ফিরে যাওয়ায় কথা রয়েছে।মিয়ানমারের এক লাখ রোহিঙ্গার বসবাসের জন্য নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে আধুনিক আবাসন ব্যবস্থা তৈরি করেছে বাংলাদেশ সরকার। তবে এখন পর্যন্ত কক্সবাজার থেকে সেখানে ৩২ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে। মিয়ানমারের এক লাখ রোহিঙ্গার বসবাসের জন্য নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে আধুনিক আবাসন ব্যবস্থা তৈরি করেছে বাংলাদেশ সরকার। তবে এখন পর্যন্ত কক্সবাজার থেকে সেখানে ৩২ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে।

নোয়াখালীর হাতিয়ায় জীবিকা উন্নয়ন  তহবিলের চেক ও সাইকেল বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মোঃ হানিফ উদ্দিন সাকিব, হাতিয়া উপজেলা প্রতিনিধি-

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় আজ( সোম বার) (১৭ ফেব্রুয়ারী) সকাল ১১টায় উপজেলার হলরুমে বিশ্ব ব্যাংকের অর্থায়নে টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের সহযোগিতামূলক বন ব্যবস্থাপনা  কার্যক্রমের আওতায়  বন সংরক্ষণ  গ্রামের সুবিধাভোগী সদস্যদের মাঝে  জীবিকা উন্নয়ন  তহবিলের চেক ও সাইকেল বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন -সাবেক সংসদ সদস্য ও নোয়াখালী ৬ আসনের এমপি ও হাতিয়া উপজেলা আ.লীগের সভাপতি  মোহাম্মদ আলী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন -টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্প পরিচালক – গোবিন্দ রায় ।টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের উপ পরিচালক -ড.মো.জহিরুল হক।
উক্ত অনুষ্ঠানে সভাপতিত্বে   করেন  মো.ফরিদ মিঞা (বিভাগীয় বন কর্মকর্তা উপকূলীয় বনবিভাগ নোয়াখালী)
নোয়াখালী বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা, ,
এসময় আরো উপস্থিত ছিলেন সাগরিয়া রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন ও জাহাজমারা রেঞ্জ কর্মকর্তা সাইফুর রহমান, নলচিরা রেঞ্জ কর্মকর্তা মোঃ আলা উদ্দিন সহ প্রমুখ। এবং উপকারভোগী বিভিন্ন ইউনিটের নারী-পুরুষ সদস্যরা।
অনুষ্ঠানে  বনের উপর নির্ভশীল ১০০ জন নারী পুরুষ প্রতিজনকে ২৫ হাজার ২০০ টাকা   করে মোট ২৫ লাখ ২০ হাজার টাকা ১০০ জন বন প্রহরীকে ১০০ টি সাইকেল বিতরণ  করা হয়।

হাতিয়া এ গনি বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষা সপ্তাহ ২০২৩ পালিত হয়।
মোঃ হানিফ উদ্দিন সাকিব, হাতিয়া উপজেলা প্রতিনিধি –
নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়া বুড়িরচর এ গনি বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে বিদ্যালয়টি নানা
আয়োজনের মধ্য দিয়ে শিক্ষা সপ্তাহ ২০২৩ পালন করেছে। আজ (১৬ফেব্রুয়ারি )রোজ বৃহস্পতিবার শিক্ষা সপ্তাহ ২০২৩ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বুড়িরচর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি, হারুনুর রশিদ সেলিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি, উক্ত প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতার কৃতি সন্তান মোঃ  ওমর ফারুক রাসেল। উপস্থিত ছিলেন,  মোহনা টেলিভিশনের
হাতিয়া প্রতিনিধি, মোঃ ফিরোজ উদ্দিন, মেহমানদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, মফিজিয়া উচ্চ বিদ্যালয় এর সাবেক প্রধান শিক্ষক, বর্তমান মফিজিয়া স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি, মোঃ হেলাল উদ্দিন, এছাড়াও উপস্থিত ছিলেন, বিশিষ্ট সংস্কৃতিক প্রেমী, মোঃ আবিদ হোসেন। আতাউর রাব্বি তারেক,
এসময় ম্যানেজিং কমিটির সভাপতি ওমর ফারুক রাসেল বলেন, এই প্রতিষ্ঠানটি আমার আব্বা মরহুম আলহাজ্ব আব্দুল গনি সাহেব ১৯ ৯৪ সালে প্রতিষ্ঠা করেন, আজ তিনি নাই, আমি তার বিদায়ী আত্মার মাগফেরাত কামনা করছি , আপনারা আমার বাবার জন্য দোয়া করবেন, এছাড়াও তিনি বলেন, এই বিদ্যালয়ে যোগদান কৃত প্রধান শিক্ষক, মোঃ শামছল তিব্রিজ, তার বুদ্ধিমত্তা দিয়ে পুরো হাতিয়া সুনাম অর্জন করেন, বর্তমানে স্কুলটি অনেক বেশি জনপ্রিয়। বিদ্যালয় এর প্রধান শিক্ষক শামছল তিব্রিজ বলেন, সকলের সহযোগিতা পেলে বিদ্যালয়টি আরো বেশি সুনাম অর্জন করবে বলে আমার বিশ্বাস, আপনাদের দোয়ায় আমি সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি ইনশাআল্লাহ।
বক্তব্য রাখেন সাংবাদিক ছাইফুল ইসলাম জিহাদ, এ সময় তিনি প্রতিযোগিনীদের অসাধারণ প্রতিযোগিতা দেখে বলেন, যদি জ্ঞান অন্বেষণ করতে চাও, তাহলে এ গনি বালিকা উচ্চ বিদ্যালয়ে যাও।
পরিশেষে শিক্ষা সপ্তাহ ২০০৩ সালের বিজয়ী প্রতিযোগিনী,ছাত্রীদের মধ্যে পুরস্কার তুলেদেন  আমন্ত্রিত মেহমানবৃন্দরা।