তরুণদের রক্তদানে উদ্বুদ্ধ করতে বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয়


প্রকাশের সময় : জানুয়ারী ২১, ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন / ৬২
তরুণদের রক্তদানে উদ্বুদ্ধ করতে বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয়

এম এ সাত্তার: কক্সবাজার প্রতিনিধি

তরুণ-তরুণীদের রক্তদানে উদ্বুদ্ধ করতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি করেছে সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শুক্রবার (১৯ জানুয়ারি) কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ইউনিয়নের ৬নং ওয়ার্ড পাতলী দিঘীর পাড়ে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।প্রায় পাঁচ শতাধিক মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে এবং রক্তের গ্রুপ সংগ্রহ করে একটি ডেটাবেজ তৈরি করা হয়। প্রয়োজন হলেই রোগীদের বিনামূল্যে রক্ত দেওয়া হবে এই ডেটাবেজ থেকে। এমন তথ্য নিশ্চিত করেছেন আলো ব্লাড ডোনেশন টিমের এক সদস্য।

বিনামূল্যে রক্ত গ্রুপ নির্ণয় কর্মসূচি আয়োজন করেন স্থানীয় জনপ্রতিনিধি জামাল উদ্দিন। এ ব্যাপারে জামাল উদ্দিন মেম্বার বলেন, প্রত্যেক মানুষের রক্ত গ্রুপ জেনে থাকা অতি প্রয়োজন। অনেক সময় দেখা যায় রোগীর স্বজনদের রক্ত গ্রুপ পরীক্ষা করতে করতে রোগী মারা গেছেন।
তাই সময় ও রোগী বাঁচাতে নিজের চিন্তা ভাবনা করে এই মহৎ কাজের উদ্যোগ নিয়েছেন। আমরা সরকারি বেসরকারি সংগঠনের মাধ্যমে এলাকায় বিভিন্ন মানবিক কাজ করে যাচ্ছি। ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন এটা প্রথমবারের মতো করছি। আলহামদুলিল্লাহ ভালো সাড়া পেয়েছি। ভবিষ্যতে আমাদের আরো বড় পরিসরে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় সহ অন্যান্য কর্মসূচি করার পরিকল্পনা রয়েছে।’

সেভ দ্য ফিউচার ফাউন্ডেশনের এক সদস্য বলেন, ‘রক্তদানে মানুষকে উদ্বুদ্ধ করা এবং ব্লাড ডোনার সংগ্রহ করার লক্ষ্যে আমরা এ ক্যাম্পেইন করছি। এখান থেকে ব্লাড ডোনার লিস্ট করে রক্তের গ্রুপ অনুযায়ী ডেটাবেজ তৈরি করা হবে। পরবর্তী সময়ে রোগীদের চাহিদা অনুযায়ী আমরা বিভিন্ন হাসপাতালে বিনামূল্যে রক্ত দিয়ে থাকি। এ ছাড়াও রক্তের গ্রুপ নির্ণয়ের পাশাপাশি সবাইকে রক্তদানের উপকারিতা সম্পর্কে জানানো হয়।