চট্টগ্রামের সিআরবিতে পৃথিবীর পরিবেশ রক্ষায় বিশ্ব রেকর্ডের অংশ হিসেবে “সবুজ মানব প্রাচীর ” গঠন।


প্রকাশের সময় : মার্চ ২৬, ২০২৩, ১১:৩৬ অপরাহ্ন / ৪৬৪
চট্টগ্রামের সিআরবিতে পৃথিবীর পরিবেশ রক্ষায় বিশ্ব রেকর্ডের অংশ হিসেবে “সবুজ মানব প্রাচীর ” গঠন।
আহমেদ হানিফ
“সবুজ যুদ্ধ, সবুজে মুক্তি, একসাথে জলবায়ু পরিবর্তন রুখি”এই স্লোগানকে প্রতিপাদ্য করে
গ্লোবাল ল থিঙ্কার্স সোসাইটি’র (জিএলটিএস) আয়োজনে, মহান স্বাধীনতা দিবস ২৬শে মার্চ ২০২৩, পৃথিবীর ৫ টি মহাদেশের ১০টি দেশ (ভারত, নেপাল, মেক্সিকো,পাকিস্তান, মালয়, আইভরি কোস্ট, হাঙ্গেরী, গাম্বিয়া, ক্যামেরুন, অস্ট্রেলিয়া) ও বাংলাদেশের ৮ টি বিভাগের ৯ জেলায় (ঢাকা, চট্টগ্রাম,রাজশাহী, রংপুর, খুলনা, ময়মনসিংহ, বরিশাল, সিলেট ও বরগুনা), সবুজ বিশ্ব গঠনের প্রতিশ্রুতি এবং সংহতি দেখানোর জন্য ২৬ মিনিটি ব্যাপী এই সবুজ মানব প্রাচীর গঠন করা হয়। এই অভিনব ক্যাম্পেইনের সাথে যুক্ত আছে বাংলাদেশ স্কাউট, ওয়াটারকিপার্স বাংলাদেশ, ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন), পজিটিভ থিংকার্স, আমরা সবাই ফাউন্ডেশন, সম্প্রতি ও সৌহার্দ, সিএসডাব্লিউপিডি,গ্রীন ভয়েস সহ আরো অনেক সংগঠনের প্রতিনিধিবৃন্দ।
সবুজ মানব প্রাচীর গঠনে সমন্বয় করছে বেসরকারী সমাজ উন্নয়ন সংস্থা ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন) ও সহযোগী সংস্থা হিসেবে ছিল পজিটিভ থিংকার্স ।
চট্টগ্রাম শহরের ফুসফুস খ্যাত সিআরবি চত্বরে
সবুজ মানব প্রাচীরটি গঠন করা হয়। মানব প্রাচীরে দুই শতাধিক অংশগ্রহণকারী অংশ নেন, তাদের মধ্যে অধিকাংশই হল যুবক ।
অনুষ্ঠানের সভাপতি ও সঞ্চালকের দায়িত্ব পালন করেন আবদুস সবুর, হেড- ইপসা সেন্টার ফর ইয়ুথ এন্ড ডেভেলটামেন্ট (ইপসা-সিয়াইডি)। অনুষ্ঠানটি শুরু হয় জাতীয় সংগীত পরিবেশনা ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল বীর মুক্তিযোদ্ধা ও শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে।
এই সবুজ মানব প্রাচীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মুহাম্মদ ইদ্রিস আলি, বীর মুক্তিযোদ্ধা ও প্রধান সমন্বয়ক, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও পরিবেশ অধ্যায়ন কেন্দ্র। প্রধান অতিথি তার বক্তব্যে বাংলাদেশে স্বাধীনতার ইতিহাসে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল বীর মুক্তিযোদ্ধা ও সকল শহিদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। বাংলাদেশের ৫৩ তম স্বাধীনতা দিবসে গ্লোবাল ল থিঙ্কার্স সোসাইটি’র এই অভিনব আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন সবুজ পৃথিবীই পারে পৃথিবীকে মানুষের বসবাসের উপযোগী রাখতে। তাই তিনি যুবদের এই সবুজ আন্দোলনের সাথে সংযুক্ত হবার জন্য আয়োজকসহ অংশগ্রহণকারী যুবদের ধন্যবাদ জানান। তিনি আরও বলেন জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবেলায় সবাইকে একসাথে কাজ করতে হবে, বেশি বেশি করে গাছ লাগাতে হবে, টেকসই প্রযুক্তি ব্যবহার করতে হবে।
অনুষ্ঠানে বিশ্ব রেকর্ড ও সবুজ মানব প্রাচীর সম্পর্কে আরো বক্তব্য প্রদান করেন মনির হোসেন, সমন্বয়ক, বিশ্ব রেকর্ড, সবুজ মানব প্রাচীর, চট্টগ্রাম বিভাগ,জিকু চৌধুরী, প্রতিষ্ঠাতা সভাপতি, পজিটিভ থিংকার্স, সেতার রুদ্র, প্রকল্প কর্মকর্তা, ইপসা, শাহদাত হোসেন, ইয়ুথ লিডার ও ইমতিয়াজ হোসেন,পরিবেশবিদ চট্টগ্রাম।
গ্লোবাল ল থিঙ্কার্স সোসাইটি পরিবেশ পুনরুদ্ধারের জন্য অঙ্গীকারবদ্ধ হতে বাংলাদেশসহ বিশ্ববাসীকে একত্রিত করার লক্ষ্য “ গার্ডিয়ান অফ দ্য আর্থ [GEarth]” নামক ২০৩০ সাল অবধি টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা নিশ্চিতকরণের জন্য এই উদ্যোগ নিয়েছেন। বৃক্ষরোপণের মাধ্যমে বিশ্বের শিক্ষার্থী ও বহু পেশাজীবিদের নিয়ে জলবায়ু সংকট মোকাবিলায় অগ্রসর হচ্ছে জিএলটিএস।