কালাইয়ে শিক্ষার্থীদের বিজ্ঞান মনোস্ক করার লক্ষে মেলার আয়োজন করে গুড নেইবারস..


প্রকাশের সময় : অক্টোবর ২৭, ২০২২, ৭:৪১ অপরাহ্ন / ২৯২
কালাইয়ে শিক্ষার্থীদের বিজ্ঞান মনোস্ক করার লক্ষে মেলার আয়োজন করে গুড নেইবারস..
কালাইয়ে শিক্ষার্থীদের বিজ্ঞান মনোস্ক করার লক্ষে মেলার আয়োজন করে গুড নেইবারস..
মোঃ জাহিদুল ইসলাম। কালাই (জয়পুরহাট) সংবাদদাতা: ২৬ অক্টোবর’২২
শিক্ষার্থীদের স্মার্ট ফোনের আসক্তি থেকে দূরে রেখে বিজ্ঞান মনোস্ক হিসেবে গড়ে তুলতে জয়পুরহাটে অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান মেলা। মঙ্গলবার (২৫ অক্টোবর) বিকেলে ক্ষেতলাল উপজেলার মোলামগাড়ী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলার আয়োজন করা হয়। মেলায় ৫টি স্টলের মধ্য দিয়ে বিভিন্ন বিষয়ে ৫০টি উদ্ভাবন প্রদর্শণ করে এলাকার ৫টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
এ সময় মেলার প্রতিটি স্টল ঘুরে ক্ষুদে বিজ্ঞানীদের সাথে কথা বলেন কালাই উপজেলা নির্বাহী অফিসার জান্নাত আরা তিথিসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ। মেলায় বিভিন্ন স্টলে বিজ্ঞান বিষয়ে নতুন নতুন উদ্ভাবন নিয়ে কথা বলতে পেরে একদিকে উচ্ছসিত ক্ষুদে বিজ্ঞানীরা, অন্যদিকে এসব দেখতে পেরে দারুণ খুশি বিভিন্ন বয়সী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।
বিজ্ঞান মেলায় বিদ্যুৎ বিহীন এসি, কার্বাইন যন্ত্র, পানি বিশুদ্ধকরণ মেশিন, ভাসমান বাড়ি, পারমানবিক চুল্লি, বিদ্যুৎ কন্ট্রোল রুম, জেনারেটর, এলপিজি গ্যাস, কম্পোস্ট সার, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, মডেল হাসপাতাল, পৌর পার্ক ও নবায়ন যুক্ত শক্তি সম্পন্ন একটি আধুনিক গ্রামসহ অন্তত ৫০ টি উদ্ভাবন স্থান পায়।
গুড নেইবারস বাংলাদেশ কালাই সিডিপির ম্যানেজার শারমিন নাসরিন জানান, এসব উদ্ভাবনের সাথে পরিচিতি করা এবং এলাকার কোমলমতি শিক্ষার্থীদের বিজ্ঞান মনোস্ক করার লক্ষেই এমন বিজ্ঞান মেলার আয়োজন করা হয়েছে।
কালাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জান্নাত আরা তিথি বললেন, পড়াশোনা থেকে সড়ে গিয়ে মোবাইল ফোনে আসক্ত হওয়া বর্তমান সময়ের শিক্ষার্থীদের জন্য এই ধরণের বিজ্ঞান মেলা নিয়মিত হলে তাদের বুদ্ধিবৃত্তির বিকাশ তরান্বিত হবে বলে মনে করছি। গুড নেইবারস বাংলাদেশ কালাই সিডিপির আয়োজনে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় প্রথম স্থান অধিকার করেছে মোলামগাড়ী বালিকা উচ্চ বিদ্যালয়। আর ২য় ও ৩য় হয়েছে যথাক্রমে আর.এ. মডেল স্কুল এন্ড কলেজ ও মোলামগাড়ী হাট উচ্চ বিদ্যালয়।
মোঃ জাহিদুল ইসলাম
কালাই (জয়পুরহাট)
মোবাঃ০১৭৮৫৩৫২৫৫৮