কক্সবাজারের টেকনাফে কর্মরত সাংবাদিকদের মানববন্ধন অনুষ্ঠিত হয়। 


প্রকাশের সময় : মার্চ ৬, ২০২৩, ৮:১৬ অপরাহ্ন / ৫৬৭
 কক্সবাজারের টেকনাফে কর্মরত সাংবাদিকদের মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

 কক্সবাজারের টেকনাফে কর্মরত সাংবাদিকদের মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মোস্তাক আহমদ, টেকনাফ:-

কক্সবাজারের টেকনাফে সাংবাদিক জসিম উদ্দিন টিপুকে মিথ্যা মামলার প্রত্যাহারের দাবি কর্মরত সাংবাদিকদের এক মানববন্ধনে অনুষ্ঠিত হয়। (০৪-০৩-২৩ শনিবার) বাদে আসর টেকনাফ প্রেসক্লাবের সামনে, সাবেক সভাপতি জাবেদ ইকবাল চৌধুরী সঞ্চালনায় টেকনাফ প্রেসক্লাবের সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি ছৈয়দ হোসাইনের সভাপতিত্বে এ মানববন্ধনটির আয়োজন করা হয়। এ সময় বক্তব্য রাখেন টেকনাফ প্রেসক্লাবের সভাপতি ছৈয়দ হোসাইন, তিনি বলেন সাংবাদিক জসিম উদ্দিন টিপুকে মিথ্যা মামলা হয়রানি করা হচ্ছে।  তাকে যেভাবেই আক্রমণ শব্দ ব্যবহার করে হুমকি দ্বারা হিসেবে মামলায় অন্তর্ভুক্ত করা হয়েছে সেটি ভিত্তিহীন আমরা চাই তদন্ত করে তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হোক।

বক্তব্যে সাংবাদিক জাবেদ ইকবাল চৌধুরী বলেন, কিছু কুচক্রী মহল সাংবাদিক জসিম উদ্দিন টিপুকে টার্গেট করে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা মামলার দিয়ে উদ্দেশ্য হাসিল করছে। আমরা জানি তিনি ওই মামলায় জড়িত নই, তাকে জড়িয়ে ঘোলা পানিতে মাছ শিকার করছে। তিনি আরও বলেন তড়িঘড়ি করে কীভাবে একটা মামলায় অন্তর্ভুক্ত করা হয়। তদন্তের একটা ব্যাপার আছে আমরা টেকনাফ থানার ওসি মহোদয় দৃষ্টি আকর্ষণ করছি পুনরায় তদন্ত করে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানাই। যাতে নিরপরাধ জসিম উদ্দিন টিপুর মিথ্যা  মামলা থেকে পরিতারণ চাই, তা না হলে সাংবাদিক সমাজ বৃহত্তর আন্দোলন করতে বাধ্য হবে।  সাংবাদিক হচ্ছে জাতির চতুর্থতম স্তর আমরা জানি কে কোথায় থেকে তাদের উৎস কী?  এ বলে হুশিয়ার উচ্চারণ করেন।

এ সময় আরও বক্তব্য রাখেন টেকনাফ সিনিয়র সহসভাপতি আশোক উল্লাহ ফারুকী, টেকনাফ ক্রাইম রিপোর্টার সোসাইটি সভাপতি গিয়াস উদ্দিন ভুলু, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের সভাপতি আবুল কালাম, টেকনাফ প্রেসক্লাবের সহসভাপতি তাহের নাঈম, টেকনাফ পৌরসভার ৬ নং ওয়ার্ডের কাউন্সিল আব্দুল্লাহ মনির  আরাফাত সানি, আরও উপস্থিত ছিলেন জিয়াবুল হক, মৌলানা মোহাম্মদ জোবাইর, মোহাম্মদ শহীদুল্লাহ্,  হুমায়ুন রশিদ, ফরিদ আহমদ, মোস্তাক আহমদ, ইব্রাহিম মাহমুদ,মিজানুর রহমান,ওবায়দুল রহমান প্রমুখ। গত ২৮ফেব্রুয়ারী বিকালের দিকে অগ্নিকান্ডে হ্নীলা রঙ্গিখালী স্কুল পাড়ার ছিদ্দিক আহমদ ফকির, মাওলানা শফিকুল ইসলাম জিহাদী, দিন-মজুর রশিদ আহমদ, মোহাম্মদ ইউনুছ ও মিরজানা বেগমের ঘর পুড়ে ছাঁই হয়ে যায়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে যান টেকনাফ উপজেলা ইউএনও মহোদয় ক্ষতি গ্রস্থ পরিবারকে সহায়তা দান করার জন্য জেলা প্রশাসকের বরাবর আবেদন করার জন্য পরামর্শ দেন। পরদিন ১লা মার্চ সকালে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ইউনুছের স্ত্রী জাহেদা বেগম অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ঘরের খোলা আকাশে দাড়িয়ে ইউএনও এর মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে আবেদন করার জন্য আইডি কার্ড নিয়ে প্রস্তুতি নেওয়ার সময় স্থানীয় দুদু মিয়ার পুত্র সলিম এসে আইডি কার্ড ছিনিয়ে নেয়। জাহেদা বিষয়টি স্থানীয় মেম্বারকে সালিশ দিলেও মেম্বার আইডি কার্ড উদ্ধার করতে পারেনি। এতে জাহেদা নিরুপায় হয়ে স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতির পুত্র বাঘাইশ্যাকে ফোন করে আইডি কার্ড উদ্ধার করে দিতে আহবান জানায়। এই খবর পেয়ে ঊলুচামরী কোনার পাড়ার মরহুম হাজী রুহুল আমিনের পুত্র আনোয়ার প্রকাশ লেড়াইয়া, গুরা মিয়ার পুত্র বাগাইশ্যাসহ ৪/৫জন লোক ঘটনাস্থলে যায়। এরপর দুপক্ষের মধ্যে কথা কাটাকাটি, সংঘর্ষ ও গুলিবর্ষণের ঘটনায় জনৈক হামিদ উল্লাহর স্ত্রী ছমুদা বেগম গুলিবিদ্ধ হয়ে রক্তাক্ত হয়।

জানা যায়, ২রা মার্চ রাতে উপজেলার হ্নীলা রঙ্গিখালীর দুদু মিয়ার পুত্র জাকের হোছাইন (২৩) বাদী হয়ে টেকনাফ মডেল থানায় একটি মামলা দায়ের করে। যার নং-১০/০২-০৩-২০২৩ইং। উক্ত মামলায় নামীয় ১১জন এবং অজ্ঞাতনামা আরো ৩/৪জনকে আসামী করা হয়েছে। এতে সাংবাদিক জসিম উদ্দিন টিপুকে ষড়যন্ত্রমূলক, উদ্দেশ্য প্রণোদিত এবং হয়রানির লক্ষ্যে মিথ্যা আসামী করা হয়েছে বলে জানা যায়। ওই  ঘটনার সময় সাংবাদিক জসিম উদ্দিন টিপু বেসরকারি একটি সংস্থা  কর্মরত ছিলেন।