“আহবায়ক কমিটি দিয়ে সীতাকুণ্ড রিপোর্টার্স ক্লাবের অগ্রযাত্রা”


প্রকাশের সময় : অক্টোবর ১৫, ২০২২, ৮:২৬ অপরাহ্ন / ৩১০
“আহবায়ক কমিটি দিয়ে সীতাকুণ্ড রিপোর্টার্স ক্লাবের অগ্রযাত্রা”
আহবায়ক কমিটি দিয়ে সীতাকুণ্ড রিপোর্টার্স ক্লাবের অগ্রযাত্রা
মোহরম আলী ,সীতাকুণ্ড(চট্টগ্রাম) প্রতিনিধি
চট্টগ্রামের সীতাকুণ্ডে সাংবাদিকদের পেশাগত দক্ষতা উন্নয়ন, মর্যাদা বৃদ্ধি, সৌহার্দ্য-সম্প্রীতি রক্ষা, নিরাপত্তা নিশ্চিতে অনুসন্ধানী ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার অঙ্গিকার নিয়ে যাত্রা শুরু করেছে সীতাকুণ্ড রিপোর্টার্স ক্লাব। শুক্রবার (১৪ অক্টোবর) রাতে সীতাকুণ্ডের একটি কমিউনিটি সেন্টারে এক আলোচনা সভার মাধ্যমে রিপোর্টার্স ক্লাবের অভিষেক আনুষ্ঠানিকতা শুরু হয়।
সভার প্রথম পর্বে সাংবাদিক ইউসুফ খানের সভাপতিত্বে ও টিপু দাশ গুপ্তের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাংবাদিক এমরানুল ইসলাম মুকুল, মোঃ মেজবাহ উদ্দিন চৌধুরী মিঠু, ইব্রাহিম খলিল, কামরুজ্জামান কামরুল, খালেদ মেসবাহ উদ্দিন।
সভার দ্বিতীয় পর্বে এমরানুল ইসলাম মুকুলের পরিচালনায় উপস্থিত সাংবাদিকদের কণ্ঠ ভোটে দৈনিক ভোরের কাগজের সীতাকুণ্ড প্রতিনিধি ইউসুফ খানকে আহব্বায়ক ও বাংলাদেশ প্রতিদিনের সীতাকুণ্ড প্রতিনিধি মোঃ মেজবাহ উদ্দিন চৌধুরী মিঠুকে সদস্য সচিব মনোনীত করে আগামী ৩ মাসের জন্য ১৯ সদস্য বিশিষ্ট আহব্বায়ক কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সদস্যরা হলেন, শাপলা টেলিভিশনের বার্তা সম্পাদক এমরানুল ইসলাম মুকুল, দৈনিক আমার বার্তার ব্যুরো প্রধান টিপু দাশ গুপ্ত, বিজয় টিভির রিপোর্টার কামরুজ্জামান কামরুল, একুশে পত্রিকার স্টাফ রিপোর্টার এম কে মনির, দৈনিক আমাদের নতুন সময়ের সীতাকুণ্ড প্রতিনিধি ইব্রাহিম খলিল, সময়ের আলোর সীতাকুণ্ড প্রতিনিধি খালেদ মেসবাহ উদ্দিন, বিজয় টিভির ক্যামরাপার্সন মামুনুর রশীদ, দৈনিক বিশ্ব মানচিত্রের এ কে অপু, বিজনেস বাংলাদেশের ফারহান সিদ্দিক, চট্টগ্রাম বুলেটিনের জয়নাল আবেদীন, ঢাকা টাইমসের শেখ নাদিম, দৈনিক আজকালের খবরের ইমাম হোসেন ইমন, এশিয়ান টিভির রেজাউল হোসেন  পলাশ, দৈনিক তৃতীয় মাত্রার মামুনুর রশীদ মাহিন, বাংলাদেশ সমাচারের মোঃ মহিউদ্দিন, দৈনিক সরেজমিন বার্তার আব্দুল মামুন ও দৈনিক দিন প্রতিদিনের মোহাম্মদ সাজ্জাদ হোসেন। পরে নবগঠিত আহব্বায়ক কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়।
সীতাকুণ্ড রিপোর্টার্স ক্লাবের সদস্য সচিব মেসবাহ উদ্দিন চৌধুরী মিঠু বলেন, সাংবাদিকদের ঐক্যবদ্ধ করে পেশাগত মানোন্নয়নের পাশাপাশি নিরাপত্তা নিশ্চিত করতেই এ সংগঠনের যাত্রা। শতভাগ পেশাদার সাংবাদিকদের নিয়ে এ সংগঠন প্রতিষ্ঠা করা হয়েছে। কারো সাথে দ্বন্দ্ব বা বিরোধ নয় সীতাকুণ্ডের মানুষের কল্যাণে কাজ করতেই আমাদের সাংবাদিকতা আর মানুষের সেবার জন্যই এ সংগঠন। নবগঠিত আহব্বায়ক কমিটি আগামী ৩ মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে। সংগঠনের গঠনতন্ত্র প্রণয়নে ইতিমধ্যে একটি উপ-কমিটি করা হয়েছে। এখন থেকেই এ সংগঠনের কার্যক্রম গতিশীল করা হবে।
সীতাকুণ্ড রিপোর্টার্স ক্লাবের আহব্বায়ক সাংবাদিক ইউসুফ খান বলেন, সাংবাদিকদের পেশাগত মানোন্নয়ন, দক্ষতা-মর্যাদা বৃদ্ধি, সৌহার্দ্য-সম্প্রীতি রক্ষা ও নিরাপত্তা নিশ্চিতে এ সংগঠনের যাত্রা শুরু হয়েছে। নবীন-প্রবীণের সমন্বয়ে গঠিত এ কমিটি আগামী দিনে অনুসন্ধানী ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে সীতাকুণ্ডের মানুষের দুঃখ-দুর্দ্দশার কথা তুলে আনবে। একইসাথে সরকারের নানা উন্নয়ন কর্মকান্ড বিভিন্ন জাতীয়, আঞ্চলিক দৈনিক ও অনলাইন গণমাধ্যমে তুলে ধরবে। সেইসাথে সরকারি-বেসরকারি দপ্তরের অনিয়ম-দুর্নীতিও রিপোর্টার্স ক্লাবের সাংবাদিকদের অনুসন্ধানে স্থান পাবে। এককথায় সীতাকুণ্ড থেকে দুর্নীতিকে মূলোৎপাটন করে শিল্পাঞ্চল খ্যাত সবুজ এ উপশহরের উন্নয়ন অগ্রযাত্রায় ভূমিকা রাখবে সীতাকুণ্ড রিপোর্টার্স ক্লাব।