“আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সঙ্গীত শিল্পী রেজা সেলিমের বিশেষ গান মায়ের ভাষায় কথা বলি”


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৩, ২০২৩, ৭:৫২ অপরাহ্ন / ৩০২
“আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সঙ্গীত শিল্পী রেজা সেলিমের বিশেষ গান মায়ের ভাষায় কথা বলি”
“আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সঙ্গীত শিল্পী রেজা সেলিমের বিশেষ গান মায়ের ভাষায় কথা বলি”
নাহিদ হাসান শামীম বিশেষ প্রতিনিধি (নাটোর) –
০১৬৭৬-৪২৪৫২৩
১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার) বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ শহীদ হন।
তাঁদের মধ্যে অন্যতম হলো রফিক, জব্বার, শফিউর, সালাম, বরকত সহ অনেকেই। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর  বাউল বাজারের সভাপতি রেজা সেলিম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশেষ গান ইতমধ্যেই মিডিয়া জগতে সাড়া ফেলেছে।
দেশের বিভিন্ন  স্যাটেলাইট চ্যানেল ইউটিউব এবং বিভিন্ন গণমাধ্যমে এ শিল্পীর গান পরিবেশিত হয়েছে।
সঙ্গীত শিল্পী রেজা সেলিম দেশবাসী সহ সকল বন্ধুদের কাছে দোয়া চেয়েছেন ভবিষ্যতে আরো কিছু ভালো গান নিয়ে তিনি দর্শকদের মাঝে উপস্থিত হবেন। তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ইন লিস্টেড শিল্পী।
বাউয়টে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পালন করা হয়। 
কাদিরাবাদ, দয়ারামপুর, নাটোর:
গত ২১ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়ট) ক্যাম্পাস শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা কামাল (অবঃ)।
সকাল সাড় নয়টায় বিশ্ববিদ্যালয়ের¯াইলাইট হল শহীদ দিবসর তাৎপর্য তুল ধর আলাচনা সভার আয়াজন করা হয়। বাংলার প্রভাষক আরিফা সুলতানার উপস্থাপনায় আলাচনায় অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার কর্ণেল (অবঃ) মাহাম্মাদ হামিদুল হক পিএসসি, রেজিস্ট্রার ল: কর্ণেল (অবঃ) শেখ মাঃ শামীম হাসন, আইন অনুষদর ডিন এবং আইন ও বিচার বিভাগর প্রধান প্রফসর ড. মাঃ শহীদুল ইসলাম, পদার্থবিদ্যা বিভাগর প্রফসর ড. মাঃ সাজ্জাদ হাসন, সহকারী রজিস্ট্রার মাঃ আবুল কাশম যুবায়র, সিএসই বিভাগর সহকারী টকনিক্যাল অফিসার মাঃ রাকিবুল হাসান, সিএসই বিভাগর শিক্ষার্থী নিশাত তামানা জরিন এবং আইন ও বিচার বিভাগর শিক্ষার্থী মাহফুজুর রহমান প্রমূখ। এসময় উপ¯িত ছিলন সকল অনুষদর ডিনগণ, বিভাগীয় প্রধানগণ, শিক্ষকমন্ডলি, ছাত্র কল্যাণ উপদষ্টা এবং কর্মকর্তা-কর্মচারীগণ।
প্রধান অতিথি বলন, ‘নিজর দশক যমন ভালাবাসব, মাতভাষাকও হৃদয় থক লালন করব, চর্চা করব জীবনর প্রতিটি স্তর।’ এই আলাচনা সভা সম্পাদন ও সঞ্চালনার সাথ জড়িত, সবাইক ধন্যবাদ জানান।’
এরআগ সকাল সূর্যাদয়র সময় জাতীয় সংগীতর সাথ সাথ বাউয়ট কদ্রীয় শহীদ মিনার জাতীয় পতাকা অর্ধনামিতভাব উত্তালন করন বিশ^বিদ্যালয়র উপাচার্য ব্রিগডিয়ার জনারল মাঃ মাস্তফা কামাল (অবঃ)। পর জাতীয় পতাকাক সম্মান প্রদর্শন, শহীদ মিনার পুষ্পস্তবক অর্পণ, কালা ব্যাজ ধারনর মাধ্যম দিনর কর্মসূচী শুরু হয়। এছাড়া বাদ যাহর বাউয়ট কদ্রীয় মসজিদ মহান শহীদ দিবস ও আÍর্জাতিক মাতভাষা দিবস উপলক্ষ শহীদদর রুহর মাগফিরাত কামনা কর বিশষ দায়া, মানাজাত ও তবারক বিতরণ করা হয়।
মোঃ মুক্তার হোসেন বাগাতিপাড়া প্রতিনিধিঃ
২২/০২/২০২৩